• লাইফস্টাইল

রান্নাঘরে কাজের ফাঁকে যে ব্যায়ামগুলো করবেন

  • লাইফস্টাইল
  • ১৩ জুলাই, ২০২১ ১৬:৩৩:২১

ছবিঃ সংগৃহীত

নিউজ ডেস্কঃ রান্নাঘরে মেয়েদের দিনের একটি উল্লেখযোগ্য সময় কাটাতে হয়। সে ছোট পরিবারই হোক বা বড়। সবজি-মাছ-মাংস কাটা, মসলা গুঁড়া করা, তারপর সবকিছু মিলিয়ে রান্না- পরিবেশনার আগ পর্যন্ত এই পুরো বিষয়টি বেশ সময় সাপেক্ষ। নিত্যদিনের একঘেঁয়েমি রুটিনে নারীরা হয়ে পড়েন ক্লান্ত-বিষণ্ন। তাই নিজেকে অন্তত নিজের জন্য হলেও প্রাণবন্ত রাখতে হবে।

লকডাউনে শরীরকে ফিট রাখতে নিয়মিত শরীরচর্চা করা উচিত। কিন্তু সারাদিন রান্নাঘরে থাকায় দিনশেষে ক্লান্তি ভর করে। ইচ্ছে থাকলেও ব্যায়াম করা হয় না। সেজন্য রান্নাঘরের মধ্যেই খানিকটা জায়গা করে নিয়ে, আপনি কিন্তু বেশ কয়েকটা ব্যায়াম সেরে ফেলতে পারেন। এতে আলাদা করে শরীরচর্চার জন্য সময়ও খুঁজতে হবে না এবং কাজের ফাঁকে ফাঁকে ব্যায়ামে শরীরও থাকবে ফিট। রান্নাঘরে যে ব্যায়ামগুলো করতে পারেন, চলুন জেনে নেওয়া যাক-

স্কোয়াট

এই ব্যায়ামটির জন্য প্রথমে সোজা হয়ে দাঁড়ান। তারপর হাঁটু বাঁকা করে হাত অনুভূমিক রেখে অর্ধেক বসুন এবং উঠুন। এই ভাবে পর পর দুই সেট করুন। ব্যায়াম শুরু করেই প্রথমে স্কোয়াট করুন, কারণ এতে বেশি জায়গা লাগবে না। এতে হাঁটু, কোমর ও পিঠের পেশি শক্তিশালী হবে।

কাউন্টার পুশআপ

রান্নাঘরের ভর দেওয়ার জন্য অনেক জায়গা পাবেন। প্রথমে তার উপর হাতের ভর দিন। শরীরটা পেছনে এলিয়ে দিন। এবার মেঝের থেকে শরীরটা আড়াআড়ি কোণে রেখে পুশআপ করুন। এতে হাত ও কাঁধের পেশি শক্ত হবে।

ওয়াল সিটস

চেয়ারে বসার মতো করে দেয়ালে বা সোফায় ঠেস দিয়ে অর্ধেক বসুন। শরীরে ঠিক ভাবে ভারসাম্য পাওয়ার পর গোড়ালি তুলে পা দুটা একটু করে ওঠাতে ও নামাতে থাকুন। এই ভাবে দুই মিনিট করুন। এতে শরীরের ভেতরের পেশি ও পায়ের পেশি শক্ত হয়।

শেষ ব্যায়ামটি করার ক্ষেত্রে সোজা হয়ে দাঁড়ান। তারপর পায়ের গোড়ালি তুলে পায়ের উপর শরীরের পুরো ভর দিন। তারপর আবার পা নামিয়ে নিন। এই ভাবে পাঁচ মিনিট করুন। এটা করার জন্য একদমই জায়গা লাগবে না। আসলে ইচ্ছে থাকলেই আপনি সময় বের করে নিতে পারবেন ব্যায়াম করার জন্য। শুধু প্রয়োজন সদিচ্ছা।

মন্তব্য ( ০)





  • company_logo