• আন্তর্জাতিক

জমজমের পবিত্র পানি বিতরণ করছে রোবট!

  • আন্তর্জাতিক
  • ১৩ জুন, ২০২১ ১৮:৩৯:০৭

ছবিঃ সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্কঃ পবিত্র জমজমের পানি বিতরণে রোবটের ব্যবহার শুরু হয়েছে সৌদি আরবে। আসন্ন হজ উপলক্ষে মুসল্লিদের করোনার সংক্রমণ থেকে সুরক্ষিত রাখতে মক্কা ও মদিনায় রোবট দিয়ে জমজমের পানি বিতরণের এমন সিদ্ধান্ত বলে জানিয়েছে সৌদি কর্তৃপক্ষ।

গালফ নিউজের প্রতিবেদন অনুযায়ী জমজমের পানি বিতরণে রোবট ব্যবহারের কথা জানিয়েছেন পবিত্র মক্কা ও মদিনার নিয়ন্ত্রণে থাকা সংস্থা জেনারেল প্রেসিডেন্সির প্রধান আব্দুল রহমান আল সৌদ। তিনি স্থানীয় সময় রোববার এমন কথা জানান।   

তিনি বলেন, ‘মানবজাতিকে সাহায্য করার জন্য প্রতিনিয়ত আধুনিক প্রযুক্তির ব্যবহার বাড়ছে। বিশেষ করে মহামারির মতো এই পরিস্থিতিতে। যেটা খুব কাজেও লাগছে। আল্লাহ চাইলে এই পদক্ষেপ দুই পবিত্র মসজিদের মুসল্লিদের সুরক্ষিত রাখবে।’    

প্রখ্যাত এই মুসলিম পন্ডিত বৈজ্ঞানিক অগ্রগতির প্রশংসা করেছেন এবং উল্লেখ করেছেন, রোবটগুলো কারো সংস্পর্শে না এসে ও কারো চলাচলের ক্ষেত্রে কোনো বিঘ্ন না ঘটিয়েই সহজে পবিত্র জমজমের পানিভর্তি বোতল বিতরণ করার কাজটি করছে।

পবিত্র মক্কা ও মদিনাকে জীবাণুমুক্ত করার যে প্রয়াসকে তা পূরণ করতে গত সপ্তাহে স্থান দুটিতে ১০টি স্মার্ট রোবট চালু করা হয়েছিল।

নিরাপদ ও স্বাস্থ্যকর পরিবেশ তৈরি এবং জীবাণুমুক্তকরণের বিষয়টি বিশ্লেষণ নিশ্চিত করে রোবটগুলো স্বয়ংক্রিয় নিয়ন্ত্রণ ব্যবস্থা অনুযায়ী ছয়টি স্তরে পানি বিতরণের এই কাজ করেছে চলেছে বলে কর্তৃপক্ষের পক্ষ থেকে জানানো হয়েছে।

মানুষের সহযোগিতা ছাড়াই ব্যাটারিচালিত এই রোবটগুলো টানা পাঁচ থেকে আট ঘণ্টা এ কাজ করতে পারে। রোবটগুলো আন্তর্জাতিক মাসম্পন্ন। নভেল করোনাভাইরাস থেকে হাজী ও মুসল্লিদের সুরক্ষিত রাখতেই এমন পদক্ষেপ নেওয়া হয়েছে।  

মন্তব্য ( ০)





  • company_logo