• আন্তর্জাতিক

মুসলিমদের অভয় দিতে কানাডায় এবার হাজার হাজার মানুষের পদযাত্রা

  • আন্তর্জাতিক
  • ১২ জুন, ২০২১ ১৮:১১:১২

ছবিঃ সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্কঃ কানাডায় গাড়িচাপায় নিহত মুসলিম পরিবারের সদস্যদের প্রতি সহমর্মিতা জানাতে দেশটির হাজার হাজার মানুষ পদযাত্রা করেছেন। শুক্রবার কানাডার অন্টারিও শহরে এই পদযাত্রা অনুষ্ঠিত হয়েছে বলে রয়টার্সের এক প্রতিবেদনে জানানো হয়েছে। 

গত রোববার অন্টারিওতে একটি মুসলিম পরিবারের ওপর ট্রাক চালিয়ে দেয় কানাডীয় এক নাগরিক। পুলিশ এই ঘটনাকে মুসলিম বিদ্বেষমূলক অপরাধ হিসেবে বর্ণনা করেছে। ট্রাক হামলার ঘটনায় ওই মুসলিম পরিবারের তিন প্রজন্মের চার সদস্যের প্রাণহানি ঘটে।

পরিবারের সব সদস্যের প্রাণহানি ঘটলেও হামলায় ৯ বছর বয়সী এক শিশু বেঁচে গেছে। সন্ধ্যায় বাড়ির কাছে হাঁটতে বেরিয়ে নাথানিয়েল ভেল্টম্যান (২০) নামের এক তরুণের ট্রাক চাপার শিকার হন তারা।

অন্টারিওর লন্ডন শহরে প্রায় সাত কিলোমিটার এলাকাজুড়ে হাজার হাজার মানুষ শুক্রবার পদযাত্রা করেছেন। লন্ডনের একটি মসজিদের কাছে আক্রান্ত হয়েছিলেন ওই মসুলিম পরিবারটি। এ ঘটনার পরপরই পার্শ্ববর্তী একটি এলাকা থেকে ট্রাক চালিয়ে দেওয়া তরুণ ভেল্টম্যানকে আটক করে পুলিশ।

পদযাত্রায় অংশগ্রহণকারীদের অনেকের হাতে ‌‘বিদ্বেষের জায়গা নেই এখানে’, ‘ঘৃণা নয়, ভালোবাসা’ লেখা-সহ বিভিন্ন ধরনের প্ল্যাকার্ড দেখা যায়। কানাডার সবচেয়ে জনবহুল অন্টারিও ছাড়াও দেশটির অন্যান্য শহরেও পদযাত্রা অনুষ্ঠিত হয়েছে।

অন্টারিওতে পদযাত্রায় অংশ নেওয়া ১৯ বছর বয়সী কলেজ শিক্ষার্থী আব্দুল্লাহ আল জারাদ বলেন, সর্বোত্তম অংশটি কেবল সংখ্যা নয়... কারণ এখানে লন্ডনের প্রত্যেকটি সম্প্রদায়ের লোকজন এসেছেন; যাদের উদ্দেশ্য এক।

গত রোববারের হামলার ঘটনা কানাডাজুড়ে ব্যাপক ক্ষোভ তৈরি করেছে। দেশটির সরকারি-বেসরকারি বিভিন্ন রাজনৈতিক নেতারা ওই হামলার নিন্দা জানান। মুসলিম বিদ্বেষমূলক অপরাধ ও ইসলামভীতির লাগাম টানতে ব্যবস্থা নেওয়ার দাবি জোরাল হচ্ছে দেশটিতে।

বৃহস্পতিবার হামলাকারী ভেল্টম্যানকে আদালতে তোলা হয়। সেখানে শুনানি শেষে পুলিশি জিম্মায় দেওয়া হয় তাকে। আগামী সোমবার আবারও এই হামলাকারীকে আদালতে হাজির করা হবে। তার বিরুদ্ধে হত্যার চারটি এবং একটি হত্যা চেষ্টার অভিযোগ দায়ের করা হয়েছে।

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো ওই হত্যাকাণ্ডের ঘটনাকে ‘সন্ত্রাসী হামলা’ হিসেবে অভিহিত করেছেন। একই সঙ্গে দেশটির কট্টর ডানপন্থী গোষ্ঠীগুলোকে মুসলিম বিদ্বেষ না ছড়ানোর আহ্বান জানিয়েছেন তিনি।

মন্তব্য ( ০)





  • company_logo