• স্বাস্থ্য

ফেনীতে ১২ হাজার লিটারের লিকুইড অক্সিজেন ট্যাংক স্থাপন

  • স্বাস্থ্য
  • ০৮ জুন, ২০২১ ১৭:২৮:৫৬

ছবিঃ সিএনআই

ফেনী প্রতিনিধি: ফেনীতে ১২ হাজার লিটারের লিকুইড অক্সিজেন ট্যাংক স্থাপন করা হচ্ছে। এখন থেকে অক্সিজেনের জন্য এখানকার মানুষকে আর ঢাকা কিংবা চট্টগ্রাম ছুটতে হবে না। এ স্থাপনের ফলে শ্বাসকষ্ট জনিত রোগীদের দূর্ভোগ যেমন লাঘব হবে, তেমনি করোনা আক্রান্তদের মৃত্যুঝুঁকিও কমবে বলে আশা করছেন সংশ্লিষ্টরা। 

মঙ্গলবার (০৮জুন) ২৫০ শয্যা বিশিষ্ট ফেনী জেনারেল হাসপাতালে সরেজমিনে গিয়ে দেখা গেছে, হাসপাতালটিতে নিরবিচ্ছিন্ন অক্সিজেন সরবরাহের উদ্যোগ নেয়া হয়েছে। প্রতিটি ওয়ার্ডেই কপার পাইপ, ভ্যাপারাইজার সহ প্রয়োজনীয় স্থাপনের কাজ চলছে। প্রায় সবকটি শয্যার পাশে বসেছে অক্সিজেন পোর্টও। 

হাসপাতাল সূত্র জানায়,করোনার প্রথমদিকে ফেনী জেনারেল হাসপাতালে ছিল না আইসিইউ সুবিধাসহ প্রয়োজনীয় চিকিৎসা সামগ্রী। পরবর্তীতে ফেনী ইউনিভার্সিটি ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান আলাউদ্দিন আহমেদ চৌধুরী নাসিমের ব্যক্তিগত উদ্যোগে সালেহউদ্দিন-হোসনে আরা চৌধুরী ফাউন্ডেশনের সহযোগিতায় হাপসাতালটিতে হাই ফ্লো অক্সিজেন সেবা নিশ্চিত করতে ১০টি বড় আকারের ম্যানিফোল্ড অক্সিজেন সিলিন্ডার, ৪৫টি অক্সি-মিটার প্রদান করেন। এরপর যুক্ত হয় দুই শয্যার আইসিইউ সুবিধা। 

হাসপাতাল কর্তৃপক্ষ আরও জানায়,এ লিকুইড অক্সিজেন ট্যাংক স্থাপনের ফলে হাসপাতালের রোগীদের অক্সিজেন সংকট দূর হবে। 

গত সোমবার (০৭ জুন) সন্ধ্যা পর্যন্ত ১২ হাজার লিটারের এই ট্যাংকটি স্থাপনের কাজ প্রায় ৭০ থেকে ৮০শতাংশ শেষ হয়েছে। সম্প্রতি করোনা আক্রান্ত রোগীর সংখ্যা বাড়তে থাকলে সিলিন্ডারের অক্সিজেনের মাধ্যমে পরিস্থিতি সামাল দেয়া কষ্টকর হয়ে পড়ে। এই অবস্থায় গত এপ্রিল মাস থেকে ইউনিসেফ এর অর্থায়নে লিকুইড অক্সিজেনের এ ট্যাংকটির স্থাপন কাজ শুরু হয়। 

হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার ডা: ইকবাল হোসেন ভূঞা জানান,করোনা আক্রান্ত রোগীদের জন্য ৪০-৬০ লিটার পর্যন্ত অক্সিজেন লাগে।সঠিক সময়ে এ অক্সিজেন দেওয়া হলে অনেক রোগীর জীবন রক্ষা পাবে। এ ট্যাংক স্থাপনের ফলে ফেনী জনারেল হাসপাতালে অক্সিজেন সংকট দূর হবে। পর্যায়ক্রমে ১০শয্যার আইসিইউও চালু করা যাবে। হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা: আবুল খায়ের মিয়াজী জানান,চলতি মাসের মধ্যেই এ অক্সিজেন ট্যাংকের কাজ শেষ হবে বলে আশা করা যাচ্ছে । 

এরপরই অক্সিজেন সরবরাহ শুরু হবে। প্রাথমিকপর্যায়ে শুরুর ৬ মাস পর্যন্ত ইউনিসেফ নিজস্ব লোক দিয়ে কাজ করবে। তৎসময়ে আমরা দক্ষ লোক তৈরি করবো। এ ট্যাংক শিগগিরই শেষ হওয়ার সম্ভাবনা নেই। লিকুইড ট্যাংক স্থাপন করায় অনেক সহজেই আমরা অক্সিজেন সরবরাহ করতে পারব।

মন্তব্য ( ০)





  • company_logo