• অর্থনীতি

নন্দীগ্রামে মাছ চাষ করে স্বাবলম্বী হওয়ার স্বপ্ন দেখছে ১৪টি পরিবার

  • অর্থনীতি
  • ০৩ জুন, ২০২১ ১৬:২৪:১৮

ছবিঃ সিএনআই

নন্দীগ্রাম (বগুড়া) প্রতিনিধি: বগুড়ার নন্দীগ্রাম উপজেলার ভাটরা ইউনিয়নের মহাকুড়ি মৌজার কাগজী পুকুরে মাছ চাষ করে স্বাবলম্বী হওয়ার স্বপ্ন দেখছে ওই গ্রামের ১৪টি পরিবার। এর মধ্যে ১০ জন পুরুষ ও ৪ জন মহিলা। মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের মৎস্য অধিদপ্তর জলাশয় সংস্কারের মাধ্যমে মৎস্য উৎপাদন বৃদ্ধি প্রকল্পের আওতায় কাগজী পুকুর পুনরায় খনন করা হয়েছে। আর এ কাজটি বাস্তবায়ন করেছে বগুড়া জেলা মৎস্য দপ্তর।

এই স্কীমের মোট আয়তন ০.৬৯ হেক্টর আর পুনরায় খনন করা হয়েছে ০.৪৯ হেক্টর জলায়তন। এ পুকুর পুনরায় খননের জন্য ৭ লাখ ৬৩ হাজার টাকা বরাদ্দ ছিল। ২৫ মার্চ থেকে ৩০ এপ্রিল পর্যন্ত কাগজী পুকুর পুনরায় খনন কাজ সম্পন্ন করা হয়। সুফলভোগী মাছ চাষী সুদার্শন চন্দ্র জানান, এবারের বর্ষাকালে পুকুরে পানি জমলেই মাছের পোনা পুকুরে ছাড়বো। আমরা সবাইমিলে এই পুকুরে খুব যত্ন সহকারে মাছ চাষ করি। আমাদের পরিবারের উপার্জনের একটি বড় পথ এই
পুকুর।

ইউপি সদস্য উত্তম কুমার জানিয়েছে, পুকুরটি মাছ চাষের উপযোগী করেই পুনরায় খনন কাজ সম্পন্ন করা হয়েছে। এখন মাছ চাষের প্রস্তুতি চলছে। আশাকরি এ পুকুরে ভালো মাছ চাষ হবে। এতে স্বাবলম্বী হবে সুফলভোগীরা।

মন্তব্য ( ০)





  • company_logo