• অর্থনীতি

অনাবৃষ্টির কারণে মুগডালের ফলন ভালো হয়নি চলতি বছরে

  • অর্থনীতি
  • ২৯ এপ্রিল, ২০২১ ১৩:০৭:১৩

ছবিঃ সংগৃহীত

নিউজ ডেস্কঃ বরগুনার আমতলীতে চলতি বছর অনাবৃষ্টির কারণে মুগডালের ফলন ভালো হয়নি। তবে বাজারে দাম ভালো থাকায় খুশি কৃষকরা। ভালো দামে বিক্রি করে লোকসান কাটিয়ে ওঠার আশা করছেন উপজেলার মুগডাল চাষিরা।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, চলতি বছর এ উপজেলায় ১০ হাজার ২৫০ হেক্টর জমিতে মুগডাল চাষ করা হয়েছে। বিগত বছরের ন্যায় এ বছরও কৃষকদের আশা ছিলো ভালো ফলনের। কিন্তু অনাবৃষ্টিতে সেই আশা তাদের নিরাশায় পরিণত হয়। অনাবৃষ্টির কারণে মুগডালের ফলন তেমন ভালো না হওয়ায় লাভ তো দূরের কথা লোকসান কাটানোর চিন্তায় বিভোর ছিলেন কৃষকরা। কিন্তু বাজারে ডালের দাম ভালো থাকায় লোকসান কাটিয়ে উঠতে পারবেন বলে দাবি করেন একাধিক কৃষক।

বর্তমানে কৃষকরা মুগডাল ঘরে তুলতে ব্যস্ত সময় পার করছেন। চলতি মাসের দ্বিতীয় সপ্তাহে কৃষকরা খেত থেকে ডাল তোলার কাজ শুরু করেছেন।

গতকাল বুধবার (২৮ এপ্রিল) আমতলীর সাপ্তাহিক হাট ও বৃহস্পতিবার গাজীপুর হাট-বাজারসহ উপজেলার বেশ কয়েকটি বাজার ঘুরে দেখা গেছে, বর্তমানে বাজারে ৪০ কেজি চিকন মুগডাল ৩২’শ ও মোটা মুগডাল ২২’শ টাকায় বিক্রি হচ্ছে। স্থানীয় ও দূর-দূরান্ত থেকে পাইকার ও মহাজনরা প্রতিটি হাট- বাজারে এসে কৃষকের উৎপাদিত এসব ডাল কিনে নিয়ে যাচ্ছেন।

উপজেলার চাওড়া চন্দ্রা গ্রামের কৃষক শানু মিয়া ও উত্তর গাজীপুর গ্রামের ডালচাষি মনির মুছুল্লী বলেন, এ বছর অনাবৃষ্টিতে মুগডালের ফলন ভালো না হলেও বাজারে দাম ভালো থাকায় কৃষকদের লোকসান গুনতে হবে না।

আমতলী পৌর শহরের ডাল ব্যবসায়ী (মহাজন) সৈয়দ হোসেন রত্তন ও জাকির হোসেন বলেন, চলতি বছরের শুরুতে বাজারে মুগডালের দাম বেশি থাকায় কৃষকরা ভালোই লাভবান হচ্ছেন।

উপজেলা কৃষি অফিসার সিএম রেজাউল করিম বলেন, এ বছর অনাবৃষ্টিতে মুগডালের ফলন অনেক খারাপ। কিন্তু বাজারে দাম ভালো থাকায় কৃষকদের লোকসান গুনতে হবে না।

মন্তব্য ( ০)





  • company_logo