• আন্তর্জাতিক

লন্ডনে লকডাউন-বিরোধী বিক্ষোভ, ৩৬ জন গ্রেফতার

  • আন্তর্জাতিক
  • ২১ মার্চ, ২০২১ ১৩:১৩:১৬

ছবিঃ সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্কঃ লন্ডনে লকডাউন-বিরোধী বিক্ষোভে অংশ নেয়ায় ৩৬ জনকে গ্রেফতার করেছে পুলিশ। মেট্রোপলিটন পুলিশ সার্ভিস জানিয়েছে, তারা এখন পর্যন্ত ৩৬ জনকে গ্রেফতার করেছে।

গ্রেফতার হওয়া লোকজনের মধ্যে বেশিরভাগই করোনা মহামারির কারণে জারি করা আইন লঙ্ঘন করেছেন। অনেকেই অপ্রয়োজনে বাড়ির বাইরে বের হয়েছেন।

শনিবার দুপুরে হাইড পার্কে বিক্ষোভ শুরু হয়। সে সময় হাজার হাজার মানুষ সেখানে জড়ো হন। তারা দীর্ঘদিন ধরে চলা কঠোর বিধি-নিষেধের বিরোধিতা করছেন।

শুরুতে শান্তিপূর্ণভাবে বিক্ষোভ শুরু হলেও পরবর্তীতে সেখানে সহিংসতার ঘটনা ঘটে। পুলিশ বলছে, ‘লোকজনকে ভাইরাস সংক্রমণ থেকে রক্ষা করতে যারা বিভিন্ন বিধি-নিষেধ প্রয়োগের বিষয়ে কাজ করছেন তাদের ওপরই সহিংস হামলা চালানো হয়েছে। এ ধরনের ঘটনা মেনে নেয়ার মতো নয়।’

চলতি বছরের জানুয়ারি থেকেই ইংল্যান্ডে লকডাউন জারি রয়েছে। সে সময় দেশটিতে নতুন করে সংক্রমণ বাড়তে শুরু করায় হাসপাতালে রোগীর চাপ বাড়তে থাকে এবং সংক্রমণে মৃত্যুর ঘটনাও বেড়েছিল। ফলে কর্তৃপক্ষ কড়াকড়ি আরোপ করতে বাধ্য হয়।

সম্প্রতি ইউরোপে করোনাভাইরাসের তৃতীয় ঢেউ শুরু করেছে বলে আশঙ্কা করা হচ্ছে। সে কারণে ফ্রান্স, পোল্যান্ড এবং ইউক্রেনে লাখ লাখ মানুষের ওপর নতুন করে লকডাউন আরোপ করা হয়েছে।

শনিবার থেকে পোল্যান্ড, প্যারিসসহ ফ্রান্সের কিছু অংশ এবং ইউক্রেনের রাজধানী কিয়েভে নতুন করে কড়াকড়ি আরোপ করা হয়েছে। সেখানকার বেশিরভাগ দোকান-পাট বন্ধ রাখা হয়েছে। এছাড়া লোকজনকে বাড়ি থেকেই কাজ করার আহ্বান জানানো হয়েছে।

ফ্রান্সে সাম্প্রতিক সময়ে নতুন করে সংক্রমণ বেড়ে যাওয়ায় রাজধানী প্যারিস এবং উত্তরাঞ্চলের কিছু অংশে নতুন করে কড়াকড়ি আরোপ করেছে কর্তৃপক্ষ। কড়াকড়ির আওতায় প্যারিসে সব ধরনের অনাবশ্যক ব্যবসা বন্ধ রাখা হয়েছে। তবে স্কুল এখনও খোলাই আছে।

ওয়ার্ল্ডোমিটারের পরিসংখ্যান বলছে এখন পর্যন্ত করোনা সংক্রমণ ও মৃত্যুতে শীর্ষ অবস্থানে রয়েছে যুক্তরাষ্ট্র। এই তালিকায় যুক্তরাজ্যের অবস্থান ৫ম।

দেশটিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্তের সংখ্যা ৪২ লাখ ৯১ হাজার ২৭১। এর মধ্যে মারা গেছে ১ লাখ ২৬ হাজার ১২২ জন। তবে ইতোমধ্যেই করোনা থেকে সুস্থ হয়ে উঠেছে ৩৬ লাখ ৫০ হাজার ২২৬ জন।

মন্তব্য ( ০)





  • company_logo