• আন্তর্জাতিক

সৌদিতে প্রচণ্ড ধূলিঝড়, সর্বসাধারণকে সতর্ক থাকার আহ্বান

  • আন্তর্জাতিক
  • ১৫ মার্চ, ২০২১ ১৮:৩৪:৫০

ছবিঃ সংগৃহীত

 

আন্তর্জাতিক ডেস্কঃ সৌদি আরবের বেশ কিছু অঞ্চল আজ সোমবার প্রচণ্ড ধূলিঝড় হয়েছে। আল মারশাদ, আল জাওয়াফ, কাশিম, হালি এবং মক্কা ও মদিনার উত্তরাঞ্চলে সৃষ্ট ভারী ধূলিঝড়ে অচলাবস্থা তৈরি হয়। রাস্তাসহ চারপাশের এলাকায় চলাচল বাধাগ্রস্ত হওয়ায় কর্তৃপক্ষ আবহাওয়া সতর্কতা জারি করেছে। 

সোমবারের এই ধূলিঝড়ের পর সৌদি সরকারের নগর ও গৃহায়ণবিষয়ক মন্ত্রী মজিদ আল আকীল সচিবালয়সহ সব পৌর কর্তৃপক্ষকে জরুরিভিত্তিতে ধূলিঝড়ের কবলে পড়া এলাকা পরিষ্কারের নির্দেশনা দিয়েছেন।  

এছাড়া ধূলিঝড়ের কারণে কতটা ক্ষতি হয়েছে তা মূল্যায়ন করার জন্য সংশ্লিষ্ট কর্মকর্তাদের নির্দেশও দিয়েছেন তিনি। মন্ত্রীর কাছ থেকে নির্দেশনা আসার পর পৌর কর্তৃপক্ষ নিজ নিজ এলাকায় ধূলি পরিষ্কার করার মেশিন দিয়ে ধূলিসহ এর সঙ্গে বয়ে আসা অন্যান্য আবর্জনা পরিষ্কারের কাজ শুরু করেছে।  

সৌদির নগর ও গৃহায়ণ মন্ত্রী মজিদ আল আকীল শ্বাস-প্রশ্বাস সম্বন্ধীয় অসুস্থতায় ভুগছেন এমন মানুষজনকে নিজ নিজ ঘর থেকে বের না হওয়ার পরামর্শ দিয়েছেন। এছাড়া রাস্তায় বৈদ্যুতিক খুঁটি, ল্যাম্প পোস্ট ও বিলবোর্ড এড়িয়ে চলতে গাড়ি চালকদের নির্দেশনা দিয়েছেন। 

চলমান এই ধূলিঝড়ে জনগণের সুরক্ষা দেওয়ার জন্য বেসরকারি খাতের প্রতিষ্ঠান ও সংস্থাকে নিয়ে সরকার কাজ করছে বলে জানিয়েছেন তিনি। তবে সর্বসাধারণকে সতর্ক থাকার আহ্বান জানিয়েছেন তিনি। 

মন্তব্য ( ০)





  • company_logo