• তথ্য ও প্রযুক্তি

গুগল ডুডলে নারী দিবস

  • তথ্য ও প্রযুক্তি
  • ০৮ মার্চ, ২০২১ ১৬:৪০:৩৮

প্রতীকী ছবি

নিউজ ডেস্কঃ গুরুত্বপূর্ণ বিভিন্ন দিবসে বা বিশেষ কোনো ব্যক্তির স্মরণে সবসময়ই ডুডল প্রকাশ করে জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগল। সার্চ বক্সের ওপরে গুগলের নামের সঙ্গে দিবস বা ঘটনা সংশ্লিষ্ট একটি ছবি বা অ্যানিমেশন দিয়ে এ ডুডল প্রদর্শন করা হয়।

সোমবার (৮ মার্চ) আন্তর্জাতিক নারী দিবস। দিবসটি উপলক্ষে নিজেদের হোমপেজে বিশেষ ডুডল প্রকাশ করেছে গুগল। তবে এবার বিশেষ এ ডুডলে ছবির বদলে ব্যবহার করা হয়েছে ভিডিয়ো। ভিডিয়োটিতে আছে অ্যানিমেশনের কাজও।

নারী দিবস ঘিরে প্রকাশিত ডুডলে সমাজে নারীদের বিশেষ বিশেষ অবদান ফুটে উঠেছে। ভিডিয়োতে দেখা যাচ্ছে, হাতে হাত মিলিয়ে এগিয়ে যাচ্ছেন নারীরা। বিভিন্ন পেশায় তারা সফলতার সঙ্গে অবদান রাখছেন।

নানা অচলায়তন ঢিঙিয়ে বের হয়ে শিক্ষা, মানবাধিকার, বিজ্ঞান, শিল্পসহ বিভিন্ন ক্ষেত্রে নারী পথিকৃৎদের অবদান অতুলনীয়। এবারের গুগল ডুডলে সেই ইঙ্গিতও প্রকাশ করা হয়েছে বলা মনে করা হচ্ছে।

প্রতিবছরের ৮ মার্চ আন্তর্জাতিক নারী দিবস পালন করা হয়। ১৯৭৫ সালের ৮ মার্চ দিনটিকে প্রথম আন্তর্জাতিক নারী দিবস হিসেবে ঘোষণা করে জাতিসংঘ। এরপর নারী অধিকার ও বিশ্ব শান্তি রক্ষার জন্য ১৯৭৭ সালে জাতিসংঘের সাধারণ পরিষদ সদস্য রাষ্ট্রদের দিবস হিসেবে ৮ মার্চকে ঘোষণা করার আহ্বান জানায় সংস্থাটি।

মন্তব্য ( ০)





  • company_logo