• লাইফস্টাইল

নাকের স্প্রে করোনা প্রতিরোধ করবে ৪৮ ঘণ্টা!

  • লাইফস্টাইল
  • ২২ নভেম্বর, ২০২০ ১৭:৫৫:৩০

ছবিঃ সংগৃহীত

নিউজ ডেস্ক: যুক্তরাজ্যের একটি নেজাল স্প্রে ৪৮ ঘণ্টা পর্যন্ত কোভিড-১৯ ভাইরাসের প্রতিরোধ ব্যবস্থা করতে পারে বলে দাবি করা হয়েছে। এই স্প্রেটি দুইটি প্রধান উপাদান দিয়ে তৈরি। একটি হলো ক্যারাগিনান, অন্যটি গেলান। খাদ্য বিজ্ঞানে জমাট বাধার কাজে এই এগুলো ব্যবহার করা হয়। 

এ বিষয়ে গবেষণাপত্রের লেখক যুক্তরাজ্যের ব্রামিংহাম ইউনিভার্সিটির গবেষক রিচার্ড মোয়াকস বলেন, এই স্প্রেটি খুবই সাধারণ সব উপাদান নিয়ে তৈরি। এই উপাদানগুলো আগে থেকেই মানব শরীরে ব্যবহার করা হতো। তিনি আরও বলেন, কয়েক সপ্তাহের ভেতরেই আমরা যথোপযুক্ত সহযোগী পেলে জনসাধারণের জন্য এর উৎপাদন শুরু করতে পারব।   

গেলান নামের উপাদানটি ছোট ছোট কণার মাধ্যমে নাকের ভেতরের সম্পূর্ণ জায়গাটিই মুড়ে ফেলে। এই স্প্রে ভাইরাসের সংস্পর্শে আসলে এটা সারস কোভ-২ ভাইরাসটিকে ধরে ফেলে, পরে এটি ভাইরাসকে নাকের বাইরে ঝেড়ে ফেলে। 

ইউনিউভার্সিটি অব বার্মিংহ্যামের গবেষকরা মনে করেন, স্বাস্থ্যকর্মীরা কাজ করেন যেখানে বা ক্লাসরুম বা এয়ারপোর্টের মত উচ্চ ঝুঁকিসম্পন্ন এলাকায় এই স্প্রে বিশেষ উপকারে আসবে।   

এই স্প্রে আগেকার প্রতিরোধকারী ব্যবস্থাগুলো প্রতিস্থাপিত করবে না। অর্থাৎ মাস্ক পরা বা সামাজিক দূরত্ব মেনে চলার মত বিষয়গুলো আগের মতোই মানতে হবে। ড.মোয়াকস মনে করেন হাত ধোয়া মাস্ক পরার মতো কাজগুলো করোনা রোধ করবে তাই সেটা করতেই হবে। এই স্প্রে যা করবে তা হলো একটি দ্বিতীয় পর্দা সৃষ্টি করবে যা করোনা রুখবে এবং করোনা ছড়ানোর হারকে কমিয়ে আনবে। 

মন্তব্য ( ০)





  • company_logo