• শিক্ষা

নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হলো বাংলাদেশ ইয়ুথ সিম্পজিয়াম

  • শিক্ষা
  • ১৪ নভেম্বর, ২০২০ ১০:৪৬:২৩

ছবিঃ সিএনআই

নিউজ ডেস্ক: এক ঝাঁক উদ্যোমী এবং তরুণ শিক্ষার্থীদের নিয়ে “ইয়ুথ স্কুল ফর স্যোসাল এন্ট্রাপ্রেনারস” প্রতিবছরই “বাংলাদেশ ইয়ুথ সিম্পোজিয়াম” এর আয়োজন করে থাকে। তারই ধারাবাহিকতায় ১৩ই নভেম্বর ২০২০ এ নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ে্র সহযোগিতায় আয়োজিত হলো “বাংলাদেশ ইয়ুথ সিম্পোজিয়াম”, যেখানে তরুণ শিক্ষার্থীরা তাদের ব্যবসায়িক ধারণা উপস্থাপনের পাশাপাশি ব্যবসায় উদ্যোগ সম্পর্কিত নানাধরনের বাস্তবমুখী জ্ঞান অর্জনের সুযোগ পায়। করোনার কারণে এইবার সিম্পজিয়ামটি অনলাইনে অনুষ্ঠিত হয়েছে।

একবিংশ শতাব্দীর চ্যালেঞ্জ মোকাবেলার জন্য উদ্ভাবনী চিন্তাভিত্তিক ব্যবসার সম্প্রসারণ খুবই গুরুত্বপূর্ণ এবং আমাদের তরুণদেরকেই এই ব্যাপারে সবার আগে এগিয়ে আসতে হবে। আর উদ্ভাবনী চিন্তাভিত্তিক ব্যবসা শুরু করা এবং উদ্যোক্তা হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করার বিভিন্ন দিক, কৌশল, প্রতিকূলতা কিংবা পণ্যের বিপণনসহ বহু বিষয় নিয়েই ধারণা দেয়া হয় “বাংলাদেশ ইয়ুথ সিম্পোজিয়াম” এ।

এই সিম্পজিয়ামের মূল লক্ষ্য বাংলাদেশে নতুন নতুন সম্ভাব্য ব্যবসায়িক ক্ষেত্র নিয়ে তরুণদের ধারণা দেওয়া এবং উদ্যোক্তা হওয়ার ব্যাপারে তাদেরকে আগ্রহী করে তোলা এবং অনুপ্রেরণা দেওয়া। ওয়াইএসএসএসই এর প্রতিষ্ঠাতা সভাপতি শেখ মোহাম্মদ ইউসুফ হোসেনের স্বাগত বক্তব্যের মাধ্যমে সিম্পোজিয়ামটি শুরু হয়। সিম্পোজিয়ামে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর আতিউর রহমান এবং সম্মানিত অতিথি হিসেবে আরও উপস্থিত ছিলেন মার্কিন রাষ্ট্রদূত আর্ল আর মিলার। রাষ্ট্রদূতের সহধর্মিণী মিশেল এডলম্যান নারীদের উদ্যোক্তা হওয়া নিয়ে প্রাঞ্জল বক্তব্য রাখেন। বিশেষ অতিথি হিসেবে ছিলেন নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের স্কুল অব বিজনেস এন্ড ইকোনোমিক্সের ডিন প্রফেসর ড. আব্দুল হান্নান চৌধুরী, ইংরেজি দৈনিক ডেইলি স্টারের বিপণন প্রধান তাজদিন হাসান এবং এএমএএল ফাউন্ডেশন এর প্রতিষ্ঠাতা পরিচালক  ইশরাত করিম ইভ। ছিল প্যানেল আলোচনা পর্বও, যেখানে বিজনেস কনসাল্টিং এবং এনালাইটিক্স এস পরিচালক দীপাল জৈন এবং ইউনিভার্সিটি অব টোকিও এর রিসার্চ ফেলো সাদাফ তৈমুর বিভিন্ন প্রশ্নের উত্তর দেন।

অনুষ্ঠানের অন্যতম আকর্ষণ ছিল এলিভেটর পিচ চ্যালেঞ্জ, যেখানে বাছাই করা সাতজনকে তাদের উদ্ভাবনী ব্যবসায়িক ধারণা উপস্থাপনের সুযোগ দেয়া হয়। এই প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করেন মাহিন আবরার রহমান এবং রানার্স আপ হন মাশরুর রহমান। আর এই প্রতিযোগিতায় বিচারক হিসেবে ছিলেন ইন্টারেক্টিভ কেয়ারের সিইও রার আল সামির । পুরো অনুষ্ঠান সঞ্চালনার দায়িত্বে ছিলেন নাহিদ সুলতানা। তরুণদেরকে উদ্যোক্তা হওয়ার অনুপ্রেরণা দেয়া এবং সামাজিক ও পরিবেশগত সমস্যা সমাধানের লক্ষ্য নিয়ে ২০১৫ সালের ফেব্রুয়ারিতে অলাভজনক সংগঠন ওয়াইএসএসএসই এর যাত্রা শুরু হয়।

মন্তব্য ( ০)





  • company_logo