• আন্তর্জাতিক

বাগদাদে সেনা চৌকিতে জঙ্গি হামলায় ১১ জন নিহত

  • আন্তর্জাতিক
  • ০৯ নভেম্বর, ২০২০ ১৪:৫৯:৪০

ছবিঃ সংগৃহীত

 

আন্তর্জাতিক ডেস্কঃ ইরাকের রাজধানী বাগদাদের পশ্চিমের এক সেনা চৌকিতে জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস) সংশ্লিষ্ট একটি গোষ্ঠীর হামলায় সেনা সদস্যসহ ১১ জন নিহত হয়েছেন। এ ছাড়া রোববারের ওই বন্দুক হামলায় আহত হয়েছেন আট জন। নিরাপত্তা বাহিনী ও হাসপাতাল কর্তৃপক্ষের বরাতে এ খবর দিয়েছে বার্তা সংস্থা এএফপি।

নগরীর আল-রাদওয়ানিয়া এলাকায় চারটি গাড়িতে করে এসে বন্দুকধারীরা গ্রেনেড ও গুলি ছোড়া শুরু করলে এই হতাহতের ঘটনা ঘটে। বার্তা সংস্থা রয়টার্সকে হামলার এমন তথ্য নিশ্চিত করেছেন দেশটির পুলিশ ও হাসপাতাল কর্মকর্তারা। হামলাটি যেখানে হয়েছে তার পাশেই বাগদাদ বিমানবন্দরের অবস্থান।

দেশটির নিরাপত্তা বাহিনী এক সূত্র বার্তা সংস্থা এএফপিকে বলেন, ‘পর্যবেক্ষণ টাওয়ারে আইএস এর হামলায় আদিবাসী নিরাপত্তা বাহিনীর (এই বাহিনীটি সরকারি পৃষ্ঠপোষকতায় পরিচালিত হয়) পাঁচ সদস্য এবং স্থানীয় ছয় বাসিন্দা নিহত হন। হামলার শিকার সেনা সদস্যদের সহযোগিতা করতে এসে প্রাণ হারান তারা।’

হাসপাতালের এক কর্মকর্তাও এএফপিকে ১১ জন নিহত হওয়ার বিষয়টি নিশ্চিত করে আহত আট জনকে সেন্ট্রাল বাগদাদের একটি হাসপাতালে স্থানান্তরিত করার কথা জানিয়েছেন। তবে নিরাপত্তা বাহিনীর পক্ষ থেকে হামলার জন্য আইএসকে দায়ী করা হলেও জঙ্গিগোষ্ঠীটি এখনও এই হামলার দায় স্বীকার করেনি।

২০১৪ সালে ইরাকের এক-তৃতীয়াংশ এলাকা ছিল আইএস এর দখলে।  উত্তর ও পশ্চিমের বড় শহরগুলো দখলের পর বাগদাদ দখলের চেষ্টার রাজধানীর আশপাশে পর্যন্ত চলে আসে। তবে মার্কিন নেতৃত্বাধীন সামরিক জোটের তিন বছরের পাল্টা হামলার পর ২০১৭ সালে ইরাককে আইএসমুক্ত ঘোষণা করা হয়।

মন্তব্য ( ০)





  • company_logo