• তথ্য ও প্রযুক্তি
  • লিড নিউজ

সঠিক উপায়ে মোবাইল স্যানিটাইজ করুন

  • তথ্য ও প্রযুক্তি
  • লিড নিউজ
  • ০৪ নভেম্বর, ২০২০ ১২:২২:০০

ফাইল ছবি

নিউজ ডেস্কঃ এখনও বিশ্বজুড়ে করোনায় এখনো প্রতিনি মানুষ মারা যাচ্ছে। বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। করোনা ভাইরাস থেকে বাঁচতে স্বাস্থ্যবিধি মেনে চলছে সবাই। স্বাস্থবিধির অংশ হিসেবে অনেকেই মোবাইল ফোন স্যানিটাইজ করছেন।

বিজ্ঞানীরা দাবি করেন, স্টেইনলেস স্টিল, কাচ আর ব্যাঙ্ক নোটের উপর প্রায় ২৮ দিন পর্যন্ত টিকে থাকতে পারে করোনাভাইরাস। এই খবর প্রকাশ্যে আসতেই স্যানিটাইজার স্প্রে করা শুরু করেছেন মানুষ।

ঘন ঘন মোবাইল স্যানিটাই করলে ফোনের মারাত্মক ক্ষতি হবে। শুধু তাই নয় পাশাপাশি আপনারও ক্ষতি হবে। প্রথম যেটি হবে তা হল, অ্যালকোহলযুক্ত স্যানিটাইজারটি ফোনের উপর পরলে স্ক্রিন, হেডফোন জ্যাক এবং স্পিকার খারাপ হবে।

করোনার পরে, বিশ্বের বিভিন্ন দেশে ফোন মেরামত কেন্দ্রে মোবাইল মেরামতের কাজ বেড়েছে। বেশিরভাগ ক্ষেত্রে এই ধরনের ফোনগুলো মেরামত কেন্দ্রে আসছে যা স্যানিটাইজার দিয়ে পরিষ্কার করা হয়েছে। সেখানকারই এক কর্মীর কথায়, অনেক লোক মোবাইলটিকে এমনভাবে স্যানিটাইজ করছেন যে স্যানিটাইজারটি হেডফোন জ্যাকটিতে প্রবেশ করে। ফোনের ভেতরে শর্ট সার্কিট হয়ে যাচ্ছে।

স্যানিটাইজার দিয়ে ফোনটি পরিষ্কার করা হলে আপনার ফোনের রঙ পরিবর্তন হতে পারে। অ্যালকোহল-ভিত্তিক স্যানিটাইজার ফোনের ডিসপ্লে এবং ক্যামেরার লেন্সকে ক্ষতি করতে পারে। এটি ফোনের ডিসপ্লেকে হলুদ করে দেবে।

এদিকে, CSIRO-এর বিজ্ঞানীদের দাবি, সাধারণ ফ্লু-এর জীবাণুর চেয়ে দীর্ঘজীবী করোনাভাইরাস। তাঁরা পরীক্ষা করে দেখেছেন, ২০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় প্লাস্টিকের ব্যাঙ্ক নোট ও মোবাইল ফোনের স্ক্রিনে ব্যবহৃত কাঁচের উপর টানা ২৮ দিন পর্যন্ত সক্রিয় থাকতে পারে এই ভাইরাস। এ ক্ষেত্রে সাধারণ ফ্লুয়ের জীবাণু ১৭ দিন পর্যন্ত টিকে থাকতে পারে।তাহলে কীভাবে স্যানিটাইজ করবেন সে সম্পর্কে জানা জরুরি। জেনে নিন কীভাবে মোবাইল ফোন স্যানিটাইজ করবেন।

তুলো ব্যবহার করুন: আপনি যদি স্যানিটাইজার দিয়ে ফোনটি পরিষ্কার করতে চান তবে প্রথমে ফোনটি বন্ধ করুন। এবার এক টুকরো তুলো নিয়ে তাতে স্যানিটাইজার নিন অল্প করে। আপনার ফোনের স্ক্রিনটি আলতো ভাবে লাইনে পরিষ্কার করুন। মনে রাখবেন, তুলোতে ঘষতে থাকা অ্যালকোহলের পরিমাণ যেন দ্রুত কমে আসে। ছাড়াও, আপনি কাস্টমার কেয়ারে কল করে আপনার ফোনটি পরিষ্কার করার সঠিক উপায়টিও জানতে পারেন। ফোন সংস্থাগুলো এবং বিভিন্ন সংস্থার ফোনের নির্মাণ আলদা হয়।

ওয়াইপ ব্যবহার করুন মোবাইল পরিষ্কার করার সর্বোত্তম উপায় হলো বাজারে ৭০ শতাংশ অ্যালকোহলসহ মেডিকেটেড ওয়াইপগুলো। এই ওয়াইপের সাহায্যে আপনি সহজেই আপনার ফোনটি পরিষ্কার করতে পারেন। আপনি ফোনের কোণ এবং পিছনের প্যানেলটি ভালভাবে পরিষ্কার করতে পারেন। এর মাধ্যমে ফোনের ব্যাকটেরিয়াও পরিষ্কার হয়ে যায় এবং ফোনটি নষ্ট হয় না।

অ্যান্টি ব্যাকটেরিয়াল পেপার মোবাইল পরিষ্কারের জন্য একটি নিরাপদ। আপনি যে কোনও মেডিকেল স্টোর থেকে এই ওয়াইপগুলো কিনতে পারেন। এই ওয়াইপগুলি খুব শুষ্ক যার কারণে মোবাইলের কোনো ক্ষতি হয় না।

মন্তব্য ( ০)





  • company_logo