• উদ্যোক্তা খবর

এসএলএসডি’র অনলাইন বিজনেস কেইস কম্পিটিশেন ২০২০ অনুষ্ঠিত

  • উদ্যোক্তা খবর
  • ১৮ অক্টোবর, ২০২০ ১৫:৫৪:০৭

ছবিঃ সিএনআই

নিউজ ডেস্কঃ গত ১৬-১৭ ই অক্টোবর ২০২০ তারিখে জুমে অনুষ্ঠিত হলো অনলাইন বিজনেস কেইস কম্পিটিশেন ২০২০। এই কেইস কম্পিটিশেনের আয়োজক ছিলেন যৌথভাবে সোসাইটি ফর লীডারশিপ স্কীলস্ ডেভেলপমেন্ট(এসএলএসডি) এবং এসএলএসডি অপারেশন্স্ ম্যানেজমেন্ট ক্লাব। উদ্বোধনী অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন আমেরিকান চেম্বারের সভাপতি জনাব সৈয়দ এরশাদ আহমেদ। জনাব এরশাদ আহমেদ বলেন, “পুঁথিগত বিদ্যার পাশাপাশি এই ধরনের সৃজনশীল প্রতিযোগিতা ক্যারিয়ার জব এবং উদ্যোক্তা উন্নয়নে অনেক সহায়ক হবে। সব সমস্যা সমাধানে সৃজনশীলতাই এখন আমাদের একমাত্র মাধ্যম।“

সনদ ও পুরস্কার বিতরনী অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন ফেডারেশন অভ বাংলাদেশ হিউম্যান রিসোর্স অরগানাজেশনস্ (এফবিএইচআরও) এর প্রতিষ্ঠাতা সভাপতি মোঃ মোশারফ হোসেন। আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন মানব সম্পদ উন্নয়ন বিশেষজ্ঞ জনাব মোশারফ হোসেন বলেন, “মেধা মনন বিকাশে এই ধরনের প্রতিযোগিতা নতুন প্রজন্মকে সাহসী ও সৃজনশীল করে গড়ে তুলবে। ব্যবসা-চাকুরী সব ক্ষেত্রে সৃজনশীলতাই একমাত্র সহায়ক শক্তি।“ তিনি এই মহামারীকালীন সময়ে এই রকম একটি চমৎকার অনুষ্ঠান আয়োজনের জন্য ফেডারেশন অভ বাংলাদেশ হিউম্যান রিসোর্স অরগানাজেশনস্ (এফবিএইচআরও) এর পক্ষ থেকে সোসাইটি ফর লীডারশিপ স্কীলস্ ডেভেলপমেন্ট (এসএলএসডি) কে আন্তরিক ধন্যবাদ জানান। গেষ্ট অফ অনার হিসেবে উপস্থিত ছিলেন নর্দান ইউনিভার্সিটির উপ-উপাচার্য অধ্যাপক ডঃ নজরুল ইসলাম। ডঃ নজরুল ইসলাম তাঁর শুভেচ্ছা বক্তব্যে বলেন, “বাংলাদেশের সুন্দর সমাজ বিনির্মানে এসএলএসডি’র এইরকম সৃজনশীল আয়োজন এসএলএসডি কে অপ্রতিরোধ্য গতি এনে দিচ্ছে। দক্ষতা উন্নয়নে এসএলএসডি যা করছে তাতে উচ্চতর শিক্ষার পর শিক্ষিত সমাজ এবং পেশাজীবীরা ৩৬০ ডিগ্রী দক্ষতা বিষয়ক সাপোর্ট পাচ্ছে।“ বিশেষ অতিথি হিসেবে ছিলেন সেবা এক্সওয়াইজেডের সহ-প্রতিষ্ঠাতা জনাব ইলমুল হক সজীব। জনাব হক তাঁর বক্তব্যে বলেন, “এই রকম প্রতিযোগিতা একাডেমিক জীবনে শিক্ষার গ্যাপ বা শূন্যতাটুকু পুরন করে। এসএলএসডি সেই গ্যাপটুকু পুরনের কাজ করে যাচ্ছে।“ সোসাইটি ফর লীডারশিপ স্কীলস্ ডেভেলপমেন্ট (এসএলএসডি) এর প্রতিষ্ঠাতা সভাপতি ও সিইও অধ্যাপক মঈনুদ্দিন চৌধুরী পুরো অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। “উদ্যোক্তা অথবা পেশাগত জীবনে উন্নয়নের শিখরে পৌঁছুতে হলে সব রকমের সমস্যা মোকাবিলা করার ক্ষেত্রে সমস্যার ভেতর থেকে সৃজনশীলতা ব্যবহার করে সমাধানের পথ বের করা শিখতে হবে। এসএলএসডি দক্ষতা উন্নয়নে কোমল দক্ষতা, সৃজনশীলতা এবং আবেগীয় বুদ্দ্বিমত্তা ব্যবহার করার একটি সুযোগ তৈরী করে দিচ্ছে এই রকম নানাবিধ নেতৃত্ব বিকাশমূলক অনুষ্ঠান আয়োজনের মধ্য দিয়ে।“ অধ্যাপক মঈনুদ্দিন চৌধুরী তাঁর স্বাগত বক্তব্যে এই কথা গুলো বলেন।

প্রতিযোগিতায় বিইউপি, এআইউইবি, ব্র্যাক, এনএসইউ, হাবিবুল্লা বাহার বিশ্ববিদ্যালয় কলেজ, ইডেন মহিলা বিশ্ববিদ্যালয় কলেজ, আইএসটি, মোহাম্মুদপুর কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয় কলেজ, তোলারাম বিশ্ববিদ্যালয় কলেজ এবং ইডব্লিউ সহ মোট ১০টি মহাবিদ্যালয় ও বিশ্ববিদ্যালয়ের ১৫টি দল অংশগ্রহন করে। কেইস স্টাডির মূল বিষয় ছিলো ইলন মাস্কের টেসলা কোম্পানীর আন্তর্জাতিকীকরণ। প্রতিযোগিতায় বিচারক হিসেবে ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের সহযোগী অধ্যাপক ডঃ রাফিউদ্দিন আহমেদ রাফি, ইউনাইটেড ফিন্যান্সিয়াল ট্রেডিং কোম্পানীর পরিচালক এবং সিইও হাসান জাভেদ চৌধুরী এবং ব্রিটিশ কাউন্সিলের ইয়াং লার্নার এর শিক্ষক এবং টেন মিনিট স্কুলের অন্যতম জনপ্রিয় শিক্ষক শেখ সিদরাতুল মুনতাহা। পুরো অনুষ্ঠানটির আয়োজক দল হিসেবে ভূমিকা রাখেন এসএলএসডি অপারেশন্স্ ম্যানেজমেণ্ট ক্লাবের প্রধান আম্বরীন সাজ্জাদ, উপ প্রধান চৌধুরী মোহাম্মদ রায়িক এবং ক্লাবের নির্বাহী কমিটির সদস্য মেহেদী হাসান ফাহাদ।

অনুষ্ঠানে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ব্যবস্থাপনা বিভাগের অধ্যাপক এবং এসএলএসডি এর ভাইস প্রেসিডেণ্ট মিজানুর রহমান, এসএলএসডির মহাসচিব ব্যারিষ্টার আহমেদ আল ফারাবী সহ অসংখ্য পেশাজীবী এবং ছাত্র-ছাত্রী উপস্থিতি ছিলেন। অনুষ্ঠানটি ফেইসবুকে সরাসরি সম্প্রসারিত হয়। অনুষ্ঠানটির মিডিয়া পার্টনার ছিলেন জিটিভি, পিপলস্ রেডিও, প্রেরণা টিভি এবং সিএনআই।

মন্তব্য ( ০)





  • company_logo