• সমগ্র বাংলা

পাবনায় গুমানী নদী থেকে অবৈধভাবে মাটিকাটা বন্ধের দাবি

  • সমগ্র বাংলা
  • ২৪ মার্চ, ২০২৪ ১৬:৫০:১৬

ছবিঃ সিএনআই

পাবনা প্রতিনিধঃ পাবনার চাটমোহর ও ভাঙ্গুড়া উপজেলার গুমানী নদী থেকে অবৈধভাবে মাটি কেটে বিক্রি বন্ধের দাবি জানিয়েছে ‘চলনবিল রক্ষা আন্দোলন’ নামের সংগঠণটি। পরিবেশবাদী সংগঠণ চলনবিল রক্ষা আন্দোলনের সদস্য সচিব ও বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) এর কেন্দ্রীয় যুগ্ম সাধারন সম্পাদক এস এম মিজানুর রহমান পাবনা জেলা প্রশাসক, চাটমোহর ও ভাঙ্গুড়া উপজেলা নির্বাহী কর্মকর্তার নিকট লিখিতভাবে এই দাবি জানিয়েছেন।

লিখিত অভিযোগে বলা হয়, চলনবিল অঞ্চলের একটি গুরুত্বপূর্ণ নদী গুমানী। এই নদীটির চাটমোহর উপজেলার নিমাইচড়া ইউনিয়নের মির্জাপুর ও ভাঙ্গুড়া উপজেলার অষ্টমনিষা ইউনিয়নের রুপসী এবং ঝবঝবিয়া এলাকাসহ নদীটির বিভিন্ন স্থানে নদীর মাঝে ক্রসবাঁধ দিয়ে নদী শুকিয়ে স্বার্থান্বেষী একটি গোষ্ঠি মাটি কেটে বিক্রি করছে। নদীর ধ্বংসাত্মক কার্যক্রমের মহোৎসব চলছে। আবেদনকারী দ্রুত নদীর মাটিকাটা বন্ধ ও জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের দাবি জানিয়েছেন। এদিকে মাটি কাটা বন্ধের দাবিতে রবিবার (২৪ মার্চ) চাটমোহর উপজেলা পরিষদের সামনে চলনবিল রক্ষা আন্দোলনের উদ্যোগে মানববন্ধন অনুষ্ঠিত হবে বলে জানান এস এম মিজানুর রহমান।

প্রসঙ্গতঃ চাটমোহর ও ভাঙ্গুড়া উপজেলার বিভিন্ন এলাকায় নদী, খাল-বিল ও ফসলি জমির মাটি কেটে বিক্রি করছে একটি প্রভাবশালী মহল। নাম ভাঙানো হচ্ছে ক্ষমতাসীন দলের নেতা হিসেবে। এসব মাটি যাচ্ছে অবৈধভাবে স্থাপিত ইটভাটাগুলোতে। চাটমোহর উপজেলার প্রায় সবগুলো ইটভাটাই অবৈধভাবে স্থাপন করা হয়েছে। তাদের কোন প্রকার অনুমোদন নেই। নেই প্রয়োজনীয় কোন কাগজপত্র। স্থানীয় প্রশাসনকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে মাটিখেকোরা দিনে-রাতে মাটি কেটে বিক্রি করছে। মাটি পরিবহণের ফলে চলাচলের সড়কগুলোর অপূরনীয় ক্ষতি হচ্ছে।

 

চাটমোহর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. রেদুয়ানুল হালিম জানান, অবৈধভাবে মাটি কাটা হলে অবশ্যই ব্যবস্থা নেওয়া হবে।

মন্তব্য ( ০)





  • company_logo