• বিশেষ প্রতিবেদন

ফরিদপুরের পদ্মা চরে বাম্পার ভুট্টা ফলন, বিক্রি হবে প্রায় কোটি টাকা

  • বিশেষ প্রতিবেদন
  • ২০ মার্চ, ২০২৪ ১৮:০১:১২

ছবিঃ সিএনআই

ফরিদপুর প্রতিনিধিঃ ফরিদপুর জেলার সদর উপজেলা নর্থচ্যানেল ইউনিয়নের পদ্মার চরে ভুট্টা চাষে বাম্পার ফলন হয়েছে। ফরিদপুরের নর্থ চ্যানেল ইউনিয়নের ৪টি ওয়ার্ড ফরিদপুর পদ্মা পাড়ে অর্থাৎ দুর্গম চরাঞ্চলে।  যেখানে খুবই কষ্ট করে চলাচল করতে হয় সাধারণ জনগণকে। কৃষি অধিদপ্তরের তথ্য অনুযায়ী,  নর্থ চ্যানেলের পদ্মার চরের ঐ অঞ্চলটি ৯০ ভাগ ভুট্টা চাষ করে কৃষকরা।

এ বছর প্রায় ৭ হেক্টর জমিতে ভুট্টা চাষ করে কৃষকরা। ভুট্টা প্রায় কোটি টাকার উপরে বিক্রি হবে বলে আশা করা যাচ্ছে। সরেজমিনে গেলে কৃষক মোস্তফা রব বেপারী, নান্নু মিয়া, আজহারসহ একাধিক কৃষকরা জানান, তারা কেউ ১০ বিঘা, কেউ ৭-৮ বিঘা করে ভুট্টা চাষ করেছে। প্রায় কয়েক শতাধিক কৃষক ভুট্টা চাষ করছে। তারা আরও জানান,  দামও ভাল পায়।

তাই বেশীর ভাগ চরের কৃষকরা ভুট্টা চাষ করে। আমাদের এবার বাম্পার ফলন হয়েছে। এ বিষয়ে ফরিদপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের ডিডি রফিকুল ইসলাম জানান, ফরিদপুরে জেলায় মোট  ৬২০০ হেক্টর জমিতে কৃষকরা ভুট্টা চাষ করেছে। তার মধ্যে পদ্মার চরের নর্থচ্যানেল ইউনিয়নের কৃষকরা ৬৮০ হেক্টার জমিতে ভুট্টা  চাষ করেছেন। তিনি আরো জানান, আমরা সবসময় চরের কৃষককে অগ্রাধিকার হিসেবে গুরুত্ব দেই এবং খোজ খবর রাখি। 

মন্তব্য ( ০)





  • company_logo