• সমগ্র বাংলা

বগুড়ায় পরিবেশ বান্ধব কৃষি ও এর ব্যবসায়িক  গুরুত্ব শীর্ষক প্রকল্পের অবহিতকরণ সভা

  • সমগ্র বাংলা
  • ০৬ মার্চ, ২০২৪ ২০:০৭:১৯

ছবিঃ সিএনআই

বগুড়া প্রতিনিধিঃ বগুড়ায় বুধবার দুপুরে সদর উপজেলা পরিষদের সভাকক্ষে পরিবেশ বান্ধব কৃষি ও এর ব্যবসায়িক গুরুত্ব শীর্ষক প্রকল্পের কার্যক্রম সম্পর্কে জেলা ও সদর উপজেলার সেবাদানকারী প্রতিষ্ঠানের কর্মকর্তাগণদের অবহিতকরণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

মেনোনাইট সেন্ট্রাল কমিটি (এসসিসি) বাংলাদেশের সহযোগিতায় অর্ধ-দিনব্যাপী এই কর্মশালার আয়োজন করে পল্লী উন্নয়ন প্রকল্প (পিইউপি)। 

সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা ফিরোজা পারভীনের সভাপতিত্বে কর্মশালায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন সদর উপজেলা চেয়ারম্যান আবু সুফিয়ান সফিক। পিইউপি বগুড়ার প্রধান সমন্বয়কারী শেখ মো: আবু হাসানাত সাঈদ এর ব্যবস্থাপনায় ও কর্মসূচি সমন্বয়কারী মাশরুকুল ইসলাম স্মরণের পরিচালনায় কর্মশালায় অন্যান্যদের মাঝে আরো বক্তব্য রাখেন বগুড়া শজিমেক এর সহযোগী অধ্যাপক ডা: এম. এ কে শামস্ উদ্দিন মিন্টু, মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউট বগুড়ার প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা যথাক্রমে আমিনুল ইসলাম ও সৈয়দ আহসান রেজা চৌধুরী, দৈনিক করতোয়ার বার্তা সম্পাদক প্রদীপ ভট্টাচার্য্য শংকর, উপজেলা ভাইস চেয়ারম্যান ডালিয়া নাসরিন রিক্তা, উপজেলা কৃষি কর্মকর্তা ইসমত জাহান, সিনিয়র কৃষি বিপনন কর্মকর্তা মমতা হক, উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা নাজিয়া শামস, উপজেলা সমাজসেবা কর্মকর্তা আব্দুল মোমিন, উপজেলার একাডেমিক সুপারভাইজার জিয়াউর রহমান, দেশ টিভির বগুড়া জেলা প্রতিনিধি সঞ্জু রায় ও বিভিন্ন এলাকা থেকে আগত সাধারণ কৃষকেরা। 

সভায় বক্তারা নিরাপদ সবজি উৎপাদন এবং তা বাজারজাতকরণ বৃদ্ধিতে গুরুত্বারোপ করেন। সকলের বক্তব্যেই উঠে আসে কিভাবে ভেজাল খাদ্য আমাদের দিন দিন মৃত্যুর দিকে ধাবিত করছে তাই সময় থাকতেই সকলকে তাদের নিজ অবস্থান থেকে সচেতন হওয়ার আহ্বান জানান বক্তারা। এছাড়াও দীর্ঘ সময় ধরে পরিবেশ বান্ধব কৃষি ও এর ব্যবসায়িক গুরুত্ব নিয়ে সফলতার সাথে কাজ করায় পিইউপি ও এমসিসি বাংলাদেশের প্রশংসা করে নিরাপদ সবজির বাজার আরো কিভাবে বৃদ্ধি করা যায় এবং অনলাইন মার্কেট তৈরি করা যায় কিনা সেই লক্ষ্যে পরিকল্পনা ও সংশ্লিষ্টদের সাথে সমন্বয়ের কথা বলেন বক্তারা।  কর্মশালার সঞ্চালনায় ছিলেন পিইউপির প্রোগ্রাম অফিসার নিলুফা ইয়াসমিন। 

মন্তব্য ( ০)





  • company_logo