• জাতীয়
  • লিড নিউজ

তীব্র শৈত্য প্রবাহ, রংপুরে মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড ৭.৫

  • জাতীয়
  • লিড নিউজ
  • ২৮ জানুয়ারী, ২০২৪ ১১:১২:০২

ছবিঃ সংগৃহীত

রংপুর ব্যুরো: রংপুরসহ উত্তরাঞ্চলের আট জেলার উপর দিয়ে বয়ে যাচ্ছে তীব্র মৃদু ও মাঝারি শৈত্য প্রবাহ আর ঘনকুয়াশা সাথে কনকনে ঠান্ডা বাতাস।রংপুর জেলায় এ মৌসুমে সর্বনিম্ন তাপমাত্রা ৭ দশমিক ৫ ডিগ্রী সেলসিয়াস রের্কড করা হয়েছে।আবারও দুইদিনের প্রাথমিক বিদ্যালয়ের পাঠদান কমসুচি বন্ধ ঘোষনা করা হয়েছে।

রোববার(২৮জানুয়ারি)রংপুরসহ উত্তরাঞ্চলের ওপর দিয়ে তীব্র মৃদু ও মাঝারি শৈত্যপ্রবাহ বয়ে যাওয়ায় মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রা রের্কড ৭ দশমিক ৫ ডিগ্রী সেলসিয়াস।দেশের সর্বনিম্ন তাপমাত্রা পঞ্চগড়ের তেঁতুলিয়ায় ও দিনাজপুরে ৫ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়।এছাড়া রংপুরসহ জেলাগুলোতে এ মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

জেকে বসেছে শীত,ঠান্ডায় কাপছে রংপুর।বিভাগের উপর দিয়ে বয়ে যাচ্ছে মৃদু ও মাঝারি শৈত্য প্রবাহ ও কনকনে ঠান্ডা বাতাস।আবার তাপমাত্রা ১০ ডিগ্রীর নিচে হলে সকল শিক্ষাপ্রতিষ্ঠানের পাঠদান বন্ধ ঘোষনার নির্দেশ দিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষা অধিদপ্তর।তবে রংপর বিভাগের সব জেলায় তাপমাত্রা ৮ ডিগ্রীর নিচে প্রবাহিত হচ্ছে।এ কারনে রংপুর বিভাগের ৮ জেলার সকল প্রাথমিক বিদ্যালয়ের পাঠদান কর্মসুচি আবারও দুইদিন বন্ধ ঘোষনা করা হয়েছে।

তীব্র শীতের কারণে রংপুর বিভাগের সকল প্রাথমিক বিদ্যালয়ের একাডেমিক শিক্ষা কার্যক্রম দুইদিনের জন্য বন্ধ ঘোষণা করেছে বিভাগীয় উপ-পরিচালকের কার্যালয়,প্রাথমিক শিক্ষা রংপুর বিভাগ।

এই বিষয়ে রংপুর বিভাগের সকল প্রাথমিক বিদ্যালয়ের পাঠদান কর্মসুচি বন্ধের বিষয়টি জানান প্রাথমিক ও গণশিক্ষা অধিদপ্তরের বিভাগীয় উপ-পরিচালক মো:মুজাহিদুল ইসলাম। আবহাওয়া অধিদপ্তর জানান,রোববার দেশের সর্বনিম্ন তাপমাত্রা পঞ্চগড়ের তেঁতুলিয়ায় ও দিনাজপুরে ৫ দশমিক ৫ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়।

তাপমাত্রা ৬ ডিগ্রি সেলসিয়াসের নিচে হলে তীব্র,মৃদু ৬ থেকে ৮ ডিগ্রি সেলসিয়াস হলে মাঝারি এবং ৮ থেকে ১০ ডিগ্রি সেলসিয়াস হলে মৃদু শৈত্যপ্রবাহ বলা হয়ে থাকে। আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাস অনুযায়ী বলা হয়েছে রংপুরে সকালে এ মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রা ৭ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস রের্কড করা হয়েছে।

উল্লেখ্য,রংপুর জেলায় চলতি বছরের সর্বনিম্ন ৭ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয় বলে জানান আবহাওয়াবিদ মোস্তাফিজার রহমান।তিনি বলছেন আরও তাপমাত্রা কমতে পারে।ঠান্ডা আর ঘনকুয়াশার ফলে বিপাকে পড়ছে শ্রমজীবি খেটে খাওয়া মানুষ।

রংপুর বিভাগের ৮ জেলার তাপমাত্রা-রংপুরে-৭দশমিক ৫ ডিগ্রী,পঞ্চগড়ের তেতুলিয়ায় ৫ দশমিক ৫ ডিগ্রী,ঠাকুরগাও ৫ দশমিক ৮ ডিগ্রী,কুড়িগ্রামের রাজারহাটে ৭দশমিক ৩ডিগ্রী,দিনাজপুরে ৫ দশমিক৫ডিগ্রী,নীলফামারীর ডিমলায় ৭ দশমিক ২ডিগ্রী,গাইবান্ধায়-৮দশমিক ৩ ডিগ্রী ও লালমনিরহাটে ৮ দশমিক ২ ডিগ্রী সেলসিয়াস তাপমাত্রা রের্কড করেছেন রংপুর আবহাওয়া অফিস।

মন্তব্য ( ০)





  • company_logo