• শিশু সংবাদ

ওরা ভোটার না, লিফলেট কুড়ানোই ওদের আনন্দ

  • শিশু সংবাদ
  • ০৫ জানুয়ারী, ২০২৪ ১৬:০৯:২০

ছবিঃ সিএনআই

গাজীপুর প্রতিনিধি: এদের কারো বয়স ৮, কারো ৯, কারো আবার ১০/১২ বা ১২ বছর। তাদের অনেকেই প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থী। কেউ কেউ আবার সদ্য মাধ্যমিকে ভর্তি হয়েছে। সবাই মিলে দল বেঁধে এখন খেলে বেড়ানোর বয়স ওদের। নির্বাচনি প্রচারণা শেষ হয়েছে। গতকাল পর্যন্ত প্রার্থীদের লিফলেট সংগ্রহ করে আনন্দ কুড়াচ্ছিলো ওরা।

গাজীপুর-৫ আসনের কালীগঞ্জ। বৃহস্পতিবার (৪ জানুয়ারি) বিকেলে চোখে পড়ে এমনই কিছু চিত্র। কালীগঞ্জ পৌর এলাকার ভাদার্ত্তী গ্রামে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী মেহের আফরোজ চুমিকর নির্বাচনী প্রচারে নৌকা প্রতীকের একটি ইজিবাইক গান বাজিয়ে যাচ্ছিলো। এ সময় কয়েকজন দৌড়ে এসে গাড়ি থেকে লিফলেট নিয়ে নেয়। এর মিনিট দশেক পর আওয়ামী লীগ থেকে মনোনয়ন চেয়ে বঞ্চিত আখতারউজ্জামানের ট্রাক মার্কার আরেকটি ইজিবাইকে মাইক বাজিয়ে লিফলেট বিতরণ করতে আসে। এবারও তারা দল বেঁধে ছুটে যায় লিফলেট সংগ্রহে। কার আগে কে নেবে এই নিয়ে কাড়াকাড়ি।

মাইকের শব্দ শুনলেই ছুটে যেতো শিশুরা, চেয়ে নিতো বিতরণকৃত প্রার্থীর লিফলেট। তবে এ শিশুদের নিদির্ষ্ট কোনো প্রার্থী নেই। সব প্রার্থীই তাদের পছন্দের। বাবা কিংবা মায়ের চেয়ে বয়সে অনেক বড় হলেও সব প্রার্থীই তাদের ভাই বা বোন।

এই দলে ছিলো রাফিয়া, দিয়া মনি, নিহা ও মিথিলা। কথা হয় এই দলে একজনের সাথে। তার নাম রাফিয়া কাউজি রজত। রাফিয়া উপজেলার ঐহিহ্যবাহী বিদ্যাপীঠ মসলিন কঠন মিলস উচ্চ বিদ্যালয়ে ৫ম শ্রেণিতে পড়ে।

রাফিয়া জানায়, যে কোনো প্রার্থীর গাড়ি আসলে তারা দল বেঁধে দৌড়ে ছুটে যায় এবং লিফলেট সংগ্রহ করে। তার এ পর্যন্ত একশোর উপরে লিফলেট জমা হয়েছে। একই কথা জানায় ভাদার্ত্তী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ৩য় শ্রেণির ছাত্রী দিয়া মনি।    

নির্বাচন এলে ভোটের মাঠে বেড়ে যায় বড়দের গুরুত্ব। রাস্তায়, বাজারে বন্দরে সব খানেই নির্বাচনের হিসেব নিকেশ, কে জয়ী হবে? আর কে কোন আসনে এগিয়ে? কিন্তু ভোটের মাঠে ভোটারদের কদর বাড়লেও একেবারেই গুরুত্বহীন শিশুরা। তবে নির্বাচন এলে তারা এটাকে উৎসব হিসেবে পালন করে। চারদিকে হৈ হুল্লোড়, মিটিং, মিছিল ও মাইকে প্রচারকালে বিলিকৃত লিফলেট কুড়ানো ছিলো এসব শিশুদের কাছে খুব আনন্দের।

মন্তব্য ( ০)





  • company_logo