• অর্থনীতি

শেয়ারবাজারে সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতা

  • অর্থনীতি
  • ২৮ ডিসেম্বর, ২০২৩ ১৬:২৮:১৭

ফাইল ছবি

অর্থনীতি ডেস্ক: বিদায়ের পথে থাকা ২০২৪ সাল খুব একটা ভালো কাটেনি শেয়ারবাজারের বিনিয়োগকারীদের। বছরের বেশিরভাগ সময় দরপতন দেখতে হয়েছে। তবে বছরের শেষ কার্যদিবস বৃহস্পতিবার লেনদেনের শুরুতে শেয়ারবাজারে ঊর্ধ্বমুখী প্রবণতা দেখা যাচ্ছে। সেই সঙ্গে লেনদেনে ভালো গতি রয়েছে।

প্রথম ঘণ্টার লেনদেনে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সবকটি মূল্যসূচক ঊর্ধ্বমুখী রয়েছে। সেই সঙ্গে দাম বাড়ার তালিকায় রয়েছে বেশি সংখ্যক প্রতিষ্ঠান।

প্রথম ঘণ্টার লেনদেনে ডিএসইর প্রধান মূল্যসূচক বেড়েছে ৬ পয়েন্ট। আর লেনদেন হয়েছে প্রায় ২৫০ কোটি টাকা। দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে ১০০-এর বেশি প্রতিষ্ঠান। এর মধ্যে বেশকয়েকটি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম দিনের সর্বোচ্চ পরিমাণ বেড়েছে।

এদিন শেয়ারবাজারে লেনদেন শুরু হয় বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার দাম কমার মাধ্যমে। এতে লেনদেন শুরু হতেই ডিএসইর প্রধান সূচক ৪ পয়েন্ট কমে যায়। তবে অল্প সময়ের মধ্যেই ঘুরে দাঁড়ায় শেয়ারবাজার।

দাম কমার তালিকা থেকে বের হয়ে একের পর এক প্রতিষ্ঠান দাম বাড়ার তালিকায় চলে আসে।লেনদেনের প্রথম এক ঘণ্টাজুড়েই বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার দাম বাড়ার প্রবণতা অব্যাহত থাকে। এতে মূল্যসূচক ঊর্ধ্বমুখী থাকার পাশাপাশি দাম বাড়ার তালিকা বড় হয়েছে।

এ প্রতিবেদন লেখা পর্যন্ত ১১টা ১০ মিনিটে ডিএসইতে ১০৩টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় রয়েছে। বিপরীতে দাম কমেছে ৪৯টির। আর ১৩৯টির দাম অপরিবর্তিত রয়েছে।

দাম বাড়ার তালিকায় থাকা ৬টি প্রতিষ্ঠানের দাম একদিনে যতটা বাড়া সম্ভব ততটাই বেড়েছে। এই ৬টিই মিউচুয়াল ফান্ড। দিনের সর্বোচ্চ দামে এসব মিউচুয়াল ফান্ডের ইউনিট ব্যাপক ক্রয় আদেশ এলেও বিক্রয় আদেশের ঘর শূন্য হয়ে পড়েছে।

এ পরিস্থিতিতে ডিএসইর প্রধান সূচক বেড়েছে ৬ পয়েন্ট। অপর দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ সূচক ৪ পয়েন্ট বেড়েছে। আর ডিএসই শরিয়াহ্ সূচক ১ পয়েন্ট বেড়েছে। এসময় পর্যন্ত ডিএসইতে লেনদেন হয়েছে ২৪৮ কোটি ৩৭ লাখ টাকা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১০ পয়েন্ট বেড়েছে। লেনদেন হয়েছে ২ কোটি ৯৭ লাখ টাকা। লেনদেনে অংশ নেওয়া ১০৪ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৩৫টির, কমেছে ২৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৪০টির।

মন্তব্য ( ০)





  • company_logo