• জাতীয়
  • লিড নিউজ

ভোটগ্রহণের প্রস্তুতি হিসেবে প্রথম ধাপে ১৩ জেলায় ব্যালট যাচ্ছে আজ

  • জাতীয়
  • লিড নিউজ
  • ২৫ ডিসেম্বর, ২০২৩ ১১:৩২:২৯

ছবিঃ সংগৃহীত

নিউজ ডেস্কঃ আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোটগ্রহণের প্রস্তুতি হিসেবে প্রথম ধাপে ১৩ জেলায় ব্যালট পেপার যাচ্ছে আজ সোমবার (২৫ ডিসেম্বর)।

একই সঙ্গে রিটার্নিং অফিসারদের কাছে পোস্টাল ব্যালট পেপার, পোস্টাল ব্যালট পেপারের সঙ্গে সম্পর্কিত ফরম এবং স্ট্যাম্প প্যাড পাঠানো হবে। পরবর্তীতে পর্যায়ক্রমে অন্যান্য জেলায়ও যাবে এসব সামগ্রী। তবে যেসব নির্বাচনী আসনে মামলা রয়েছে সেখানে ব্যালট পেপার পরে পাঠানো হবে।

নির্বাচন কমিশন সূত্রে জানা গেছে, সোমবার গভর্নমেন্ট প্রিন্টিং প্রেস থেকে পঞ্চগড়, গাইবান্ধা, মেহেরপুর, কুষ্টিয়া, মাগুরা ও রাঙামাটি জেলায়; বিজি প্রেস থেকে জয়পুরহাট, চাঁপাইনবাবগঞ্জ, ঝালকাঠি, ভোলা ও বরগুনা জেলায় এবং সিকিউরিটি প্রিন্টিং প্রেস থেকে পটুয়াখালী ও নেত্রকোনায় ব্যালট পেপার পাঠানো হবে। 

এদিকে জেলাভিত্তিক ব্যালট পেপার বিতরণের তারিখ ও স্থান উল্লেখ করে ব্যালট পেপারসহ অন্যান্য নির্বাচনী সামগ্রী সরবরাহের বিষয়ে সংশ্লিষ্ট রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসকদের প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার বিষয়ে ইসির নির্দেশনাও পাঠানো হয়েছে। 

নির্দেশনায় বলা হয়েছে, রিটার্নিং কর্মকর্তার ক্ষমতাপ্রাপ্ত উপযুক্ত প্রতিনিধিকে (জেলা নির্বাচন অফিসার, সহকারী কমিশনার) প্রয়োজনীয়সংখ্যক নিরাপত্তা বাহিনীসহ সংশ্লিষ্ট ছাপাখানা থেকে ব্যালট পেপার সংগ্রহ করতে হবে। নির্বাচনী এলাকার প্রতিদ্বন্দ্বী প্রার্থীর নাম ও প্রতীক এবং ভোটার সংখ্যা যাচাই করে ব্যালট পেপার প্রতিনিধির হাতে তুলে দেওয়া হবে।

ছাপাখানা থেকে ব্যালট পেপার ও পোস্টাল ব্যালট বুঝে নেওয়ার আগে নির্বাচন ভবনের গোডাউন থেকে স্ট্যাম্প প্যাড সংগ্রহ করতে হবে। নির্দেশনায় বলা হয়েছে- ব্যালট পেপার, পোস্টাল ব্যালট পেপার, পোস্টাল ব্যালট পেপারের সঙ্গে সম্পর্কিত ফরম এবং স্ট্যাম্প প্যাড জেলা প্রশাসকের কার্যালয়ে ট্রেজারি শাখায় সংরক্ষণসহ সার্বক্ষণিক নিরাপত্তা নিশ্চিত করতে হবে। এসব সামগ্রী সংশ্লিষ্ট রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে পৌঁছানোর পর ভালোভাবে পরীক্ষা-নিরীক্ষা করে কোনো অসংগতি দেখা দিলে তাৎক্ষণিকভাবে অবহিত ও প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলা হয়েছে।

এর আগে গত ১৯ ডিসেম্বর থেকে ব্যালট পেপার ছাপানো শুরু হয়। ৩১ ডিসেম্বরের মধ্যে মুদ্রণ শেষ হবে বলে জানিয়েছেন নির্বাচন কমিশনের অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ।

নির্বাচনী এলাকায় বা রিটার্নিং অফিসারদের কাছে ব্যালট পেপার আগেভাগে পৌঁছে গেলেও মহানগর, জেলা ও উপজেলা সদরসহ অধিকাংশ এলাকায় ভোটের দিন সকালে ব্যালট পেপার পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। তবে দুর্গম পার্বত্য এলাকা, হাওর ও চরাঞ্চলসহ জেলা-উপজেলা-মহানগর থেকে বেশি দূরে অবস্থিত কেন্দ্রে সকালে ব্যালট পাঠানো সম্ভব হবে না, সে বিষয়টি রিটার্নিং কর্মকর্তা সংশ্লিষ্ট পুলিশ কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করে নির্ধারণ করবেন।

মন্তব্য ( ০)





  • company_logo