• জাতীয়
  • লিড নিউজ

বিএনপি না আসায় সেই ধরনের প্রতিদ্বন্দ্বিতামূলক নির্বাচন হচ্ছে নাঃ সিইসি

  • জাতীয়
  • লিড নিউজ
  • ২০ ডিসেম্বর, ২০২৩ ১২:৪৬:৪১

ছবিঃ সংগৃহীত

নিউজ ডেস্কঃ আসন্ন সংসদ নির্বাচন সুষ্ঠু না হলে এককভাবে কমিশনকে দায়বদ্ধ করা যাবে না, সরকারের ওপরও এর দায় পড়বে বলে মনে করেন প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল। তবে নির্বাচনে কারচুপি হয় কি না সে ব্যাপারে প্রার্থীদের সচেতন হওয়ার পরামর্শ দেন সিইসি। সংবাদমাধ্যম ভয়েস অব আমেরিকাকে দেওয়া এক সাক্ষাৎকারে এমন মন্তব্য করেন কাজী হাবিবুল আউয়াল।

সাক্ষাতকারে বিএনপি ও সমমনা দলগুলো নির্বাচনে না আসায় সেই ধরনের প্রতিদ্বন্দ্বিতামূলক নির্বাচন হচ্ছে না বলে স্বীকার করেন সিইসি। কাজী হাবিবুল আউয়াল বলেন, নির্বাচন প্রতিহত করার ঘোষণা অসাংবিধানিক ও আইনের পরিপন্থী। সংবিধানে সভা সমাবেশ করার যে অধিকারের কথা বলে হয়েছে তা শর্তসাপেক্ষে। এবারের নির্বাচন একটু ভিন্ন ধরনের, কারণ ২০১৪ সাল বাদে নির্বাচনের আগে সংঘাত ও সহিংসতার ঝুঁকি তৈরি হয়নি। কারণ নির্বাচনগুলো ছিল সার্বজনীন। সিইসি বলেন, যারা সভা সমাবেশ করছে নির্বাচনের পক্ষে তাদেরও নিয়ন্ত্রণ করা হচ্ছে। নির্বাচনের পক্ষে ও বিপক্ষে তারা মুখোমুখি হলে সংঘাতের ঝুঁকি থাকে।

আমরা চাই এ ধরনের যেকোনো ঘটনা যাতে না ঘটুক। শান্তিপূর্ণ সমাবেশ করলে কোনো সমস্যা নাই। এক প্রশ্নের জবাবে হাবিবুল আউয়াল বলেন, নির্বাচন কমিশনের নিরপেক্ষতা প্রশ্নবিদ্ধ হওয়ার কোনো সুযোগ নেই। নির্ধারিত সময়ে নির্বাচন করার বাধ্যবাধকতা থেকেই নির্বাচন করতে হবে কমিশনকে। নির্বাচনে প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের সচেতন হতে হবে, ভোট কেন্দ্রে কোন কারচুপি হচ্ছে কি না? 

যেকোনো উপায়ে নির্বাচনে জেতার মানসিকতা থেকে প্রার্থীদের বেরিয়ে আসার আহ্বান জানান তিনি। যুক্তরাষ্ট্রের ভিসানীতি নিয়ে নির্বাচন কমিশন মাথা ঘামাচ্ছে না দাবি করে সিইসি বলেন, বিদ্যমান আইন অনুযায়ী একটি অবাধ, সুষ্ঠু, শান্তিপূর্ণ নির্বাচন করার সক্ষমতা নির্বাচন কমিশনের আছে। ভোট করতে প্রয়োজন ১২ লাখ জনবল, কিন্তু কমিশনের আছে মাত্র ১ হাজার ৫০০ লোকবল।

ফলে বিভিন্ন দফতর থেকে জনবল নিতে হয় কমিশনকে।  সিইসি মন্তব্য করেন, এককভাবে কমিশনের পক্ষে নির্বাচন সফল করা সম্ভব হবে না, সবার সম্মিলিত প্রয়াসেই নির্বাচন সফল হবে।  ৭ জানুয়ারির নির্বাচন দেশে বিদেশে গ্রহণযোগ্য না হলে পদত্যাগ করবেন কি না? এমন প্রশ্নের জবাবে সিইসি সরাসরি কোনো উত্তর দেননি। তবে নির্বাচন সুষ্ঠু, অবাধ ও গ্রহণযোগ্য হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

কাজী হাবিবুল আউয়াল বলেন, নির্বাচন সুষ্ঠু না হলে এককভাবে কমিশনকে দায়বদ্ধ করা যাবে না, এর দায় সরকারের ওপরেও পড়বে।  তত্ত্বাবধায়ক সরকার নিয়ে প্রশ্নের জবাবে প্রধান নির্বাচন কমিশনার বলেন, এটি একটি রাজনৈতিক বিতর্কিত প্রশ্ন, এই বিতর্ক সমাধান করতে হবে রাজনৈতিক দলগুলোকেই। হাবিবুল আউয়াল বলেন, তবে আওয়ামী লীগ, স্বতন্ত্রসহ ২৭টি দল এই নির্বাচনে অংশ নিচ্ছে। নির্বাচন বয়কট করতে কোনো বাধা নেই।

মন্তব্য ( ০)





  • company_logo