• জাতীয়
  • লিড নিউজ

বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড় 'মিগজাউম' ২ নম্বর হুঁশিয়ারি সংকেত

  • জাতীয়
  • লিড নিউজ
  • ০৪ ডিসেম্বর, ২০২৩ ১০:৫৯:৪০

ছবিঃ সংগৃহীত

নিউজ ডেস্কঃ বঙ্গোপসাগরে সৃষ্ট গভীর নিম্নচাপটি গতকাল রোববার ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে। এতে বন্দরে ২ নম্বর দূরবর্তী হুঁশিয়ারি সংকেত জারি করেছে আবহাওয়া অধিদপ্তর। ঘূর্ণিঝড়ে রূপ নেওয়ার পর এ ঘূর্ণিবায়ুর চক্র নাম পেয়েছে মিগজাউম, যা মিয়ানমারের দেওয়া। এ ঘূর্ণিবায়ুর চক্রের সম্ভাব্য যে গতিপথ, তাতে বাংলাদেশের দিকে আসার শঙ্কা দেখছে না আবহাওয়া অধিদপ্তর।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, ঘূর্ণিঝড় কেন্দ্রের ৫৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৬২ কিলোমিটার, যা দমকা বা ঝোড়ো হাওয়ার আকারে ৮৮ কিলোমিটার পর্যন্ত বাড়ছে। ঘূর্ণিঝড় কেন্দ্রের কাছের এলাকায় সাগর বিক্ষুব্ধ রয়েছে। চট্টগ্রাম, মোংলা, পায়রা সমুদ্রবন্দর ও কক্সবাজারকে ২ নম্বর দূরবর্তী হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে। উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত মাছ ধরার সব নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে। 

আবহাওয়া অধিদপ্তর বলছে, ঘূর্ণিঝড়টির বাংলাদেশে আঘাত করার আশঙ্কা খুবই কম। এটি ভারতের তামিলনাড়ু ও অন্ধ্রপ্রদেশ রাজ্যের উপকূলের দিকে যেতে পারে। আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. তরিফুল নেওয়াজ কবির বলেন, ঘূর্ণিঝড়টি দুর্বল হয়ে লঘুচাপ আকারে বাংলাদেশের দক্ষিণের উপকূলে আসতে পারে। এতে বৃহস্পতিবারের দিকে সামান্য বৃষ্টি হতে পারে।

আবহাওয়াবিদ মো. আবুল কালাম মল্লিক বলেন, ঘূর্ণিঝড়টি দক্ষিণ অন্ধ্র উপকূল অতিক্রম করতে পারে আগামীকাল মঙ্গলবার দুপুর ১২টা থেকে সন্ধ্যার মধ্যে। বাংলাদেশের দিকে না এলেও এ ঘূর্ণিঝড়ের প্রভাবে খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, চট্টগ্রাম ও কক্সবাজারে হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। তবে রাজশাহী ও রংপুরের দিকে বৃষ্টি হওয়ার সম্ভাবনা নেই। সিলেটের দিকে সামান্য হতে পারে।

ভারতের আবহাওয়া অফিস বলছে, ভারতীয় উপকূল রেখার মোটামুটি সমান্তরালে উত্তর-পশ্চিম দিকে এগিয়ে আগামীকাল দুপুর ১২টার দিকে নেল্লোর ও মাচিলিপত্তমের মাঝামাঝি এলাকা দিয়ে দক্ষিণ অন্ধ্র উপকূল অতিক্রম করতে পারে ঘূর্ণিঝড় মিগজাউম। তখন ঘূর্ণিঝড় কেন্দ্রের কাছে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ হতে পারে ঘণ্টায় ৮০ থেকে ৯০ কিলোমিটার, যা দমকা অথবা ঝোড়ো হাওয়ার আকারে ১০০ কিলোমিটার পর্যন্ত বাড়তে পারে।

মন্তব্য ( ০)





  • company_logo