• আন্তর্জাতিক

এবার ইউক্রেন থেকে বিশ্বের নজর সরিয়ে নিয়েছে ইসরায়েল-হামাস সংঘাত

  • আন্তর্জাতিক
  • ০৫ নভেম্বর, ২০২৩ ১১:৫৯:৩৯

ছবিঃ সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক: ইউক্রেনের প্রেসিডেন্ট ভ্লদিমির জেলেনস্কি বলেছেন, দেশটিতে চলমান যুদ্ধ থেকে বিশ্বের নজর সরিয়ে নিয়েছে ইসরায়েল এবং হামাসের সংঘাত। গত ৭ অক্টোবর ইসরায়েলে আকস্মিক হামলা চালায় ফিলিস্তিনি স্বাধীনতাকামী সংগঠন হামাস। এরপরেই গাজায় অভিযান শুরু করে ইসরায়েলি বাহিনী। এখন পর্যন্ত এই সংঘাত বন্ধের কোনো লক্ষণ নেই।

ইসরায়েল এবং হামাসের মধ্যকার সংঘাতের কারণে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ নিয়ে মানুষের মধ্যে তেমন একটা আগ্রহ দেখা যাচ্ছে না। পুরো বিশ্বের নজরই এখন ইসরায়েল-হামাসের সংঘাতের দিকে। এমনকি এই যুদ্ধ নিয়ে যুক্তরাষ্ট্রকে সরাসরিই নাক গলাতে দেখা যাচ্ছে।

সাম্প্রতিক সময়ে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ইসরায়েলে সফর করেছেন। এছাড়া মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনও ইসরায়েল সফর করেছেন। তিনি বর্তমানে জর্ডানেও সফর করছেন। সেখানে মধ্যপ্রাচ্যের শীর্ষ নেতা ও মন্ত্রীদের সঙ্গে বৈঠক করছেন তিনি।

এদিকে ভ্লদিমির জেলেনস্কি বলেছেন, রাশিয়ার লক্ষ্য পূরণ হয়েছে। তারা চেয়েছিল বিশ্বের নজর এই যুদ্ধ থেকে সরিয়ে দিতে। হামাস-ইসরায়েল সংঘাতের কারণে সেটাই হয়েছে। ২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনে আকস্মিক হামলা চালায় রাশিয়া। তারপর থেকে এখন পর্যন্ত সংঘাত চলছেই।

তবে ইউক্রেন যুদ্ধ একটি অচলাবস্থায় পৌঁছেছে এমন কথা বলতে নারাজ তিনি। দেশটির দক্ষিণাঞ্চলে ইউক্রেনীয় বাহিনীর পাল্টা আক্রমণ এখন পর্যন্ত তেমন একটা অগ্রগতি করতে পারেনি।

ইউক্রেনে সফররত ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডের লেয়েনের সঙ্গে কিয়েভে শনিবারের এক ব্রিফিংয়ে অংশ নেন জেলেনস্কি। সে সময় তিনি বলেন, এটা স্পষ্ট যে মধ্যপ্রাচ্যে যুদ্ধ ইউক্রেন থেকে বিশ্বের মনোযোগ কেড়ে নিচ্ছে।

তিনি বলেন, রাশিয়াও চাচ্ছিল যে এই যুদ্ধের প্রতি বিশ্বের যে নজর আছে তা কমে যাক। তবে তিনি জোর দিয়ে বলেছেন যে, সবকিছু এখনও তাদের নিয়ন্ত্রণেই রয়েছে।

মন্তব্য ( ০)





  • company_logo