• খেলাধুলা

লজ্জার বিদায়ের পর বরখাস্ত হলেন জার্মান কোচ

  • খেলাধুলা
  • ১১ সেপ্টেম্বর, ২০২৩ ১০:৫০:৫২

ছবিঃ সংগৃহীত

স্পোর্টস ডেস্কঃ জার্মান ফুটবলে খারাপ সময় যেনো কাটছেই না। পরপর দুটো বিশ্বকাপ থেকে গ্রুপ পর্ব থেকে লজ্জার বিদায়ের পর জার্মান ফুটবলে ঘুরে দাঁড়ানোর মঞ্চ হতে চলেছে আগামী বছর ইউরো কাপ। ২০২৪ ইউরো কাপটা নিজেদের দেশেই খেলবে চারবারের বিশ্বচ্যাম্পিয়নরা। কিন্তু ইউরো কাপের প্রস্তুতি হিসেবে প্রীতি ম্যাচে জাপানের কাছে ৪-১ গোলে লজ্জার হারের মুখে পড়ে জার্মানরা। এতে ঘরের মাঠে জাপানের বিপক্ষে লজ্জার হারের পর বরখাস্ত হলেন কোচ হানসি ফ্লিকের 

কাতার বিশ্বকাপে গ্রুপ পর্ব থেকে বিদায়ের পরও কোচ হিসেবে ফ্লিকের আস্থা রেখেছিল জার্মান ফুটবল ফেডারেশন। কাতার বিশ্বকাপে গ্রুপ লিগে এই জাপানের কাছে হেরে বিদায়ের পরও চাকরি বাঁচিয়েছিলেন ফ্লিক। কিন্তু ইউরো শুরুর আগে প্রীতি ম্যাচে জাপানের কাছে লজ্জার হারের পর আর চাকরি ধরে রাখতে পারলেন না এই কোচ।

ফ্লিককে ছাঁটাইয়ের ব্যাপারে ডিএফবি সভাপতি বার্নড নুয়েনডর্ফ বলেছেন, ‘ফুটবল বিশেষজ্ঞ হিসেবে হ্যান্সি ফ্লিক ও তাঁর সহকারীদের আমি সম্মান জানাই। কিন্তু আমাদের কাছে প্রধান অগ্রাধিকার হলো মাঠের সাফল্য। কমিটির সদস্যদের মনে হয়েছে যে, সাম্প্রতিক হতাশাজনক ফলের পর ছেলেদের মূল দলকে অনুপ্রেরণা জোগাতে নতুন কাউকে দরকার; দলকে আশাবাদ ও আত্মবিশ্বাসের চেতনায় গড়ে তোলা দরকার। তাই সিদ্ধান্তটা নিতেই হতো। ব্যক্তিগতভাবে এটা (ফ্লিককে ছাঁটাই) আমার কর্মময় জীবনের অন্যতম কঠিন সিদ্ধান্ত।

আগামী বছর ঘরের মাটিতে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ আয়োজন করবে জার্মানি। এ জন্য ইউরো বাছাই খেলতে হচ্ছে না তাদের। কিন্তু প্রীতি ম্যাচে যেভাবে পারফরম্যান্স করছে সেটি সন্তুষ্ট হওয়ার নয়। ২০১৮ বিশ্বকাপের প্রথমবার বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকে বিদায়ের পর থেকে উল্টোরথে চারবারের চ্যাম্পিয়নরা। ২০২২ বিশ্বকাপেও নকআউট পর্বে খেলা হয়নি তাদের। 

৫৮ বছর বয়সী ফ্লিক জার্মানির প্রধান কোচ হওয়ার আগে ২০০৬ থেকে ২০১৪ পর্যন্ত দলটির সহকারী কোচ কোচের দায়িত্বে ছিলেন। তাঁর অধ্যায়ের শুরুতে টানা আট ম্যাচ জিতেছিল জার্মানরা। কিন্তু পরিস্থিতি খারাপ হতে থাকে গত বিশ্বকাপ থেকে গ্রুপ পর্ব থেকে বিদায়ে। শেষ ১২ ম্যাচে জার্মানি জিতেছে শুধু ওমান, কোস্টারিকা ও পেরুর বিপক্ষে।

 

 

মন্তব্য ( ০)





  • company_logo