• বিশেষ প্রতিবেদন

ঠাকুরগাঁওয়ে দিন দিন বৃদ্ধি পাচ্ছে ভেড়া পালন

  • বিশেষ প্রতিবেদন
  • ০৮ আগস্ট, ২০২৩ ১৪:৩৮:৩২

ছবিঃ সিএনআই

ঠাকুরগাঁও প্রতিনিধিঃ ঠাকুরগাঁওয়ে দিন দিন বৃদ্ধি পাচ্ছে ভেড়া পালন। লাভজনক হওয়ার কারণে এ জেলায় ভেড়া পালনে আগ্রহী হচ্ছেন স্থানীয়রা। কৃষকরা তাদের কৃষিকাজের পাশাপাশি বসতবাড়ির আশাপাশে পালন করছেন ভেড়া। ভেড়া পালনে তুলনামূলকভাবে খরচ ও পরিশ্রম কম লাগে, ফলে স্থানীয়রা আগ্রহী হয়ে শুরু করছেন ভেড়া পালন।

জানা যায়, এ জেলার কৃষকরা তাদের অন্যান্য কাজের পাশাপাশি ভেড়া পালন করে স্বাবলম্বী হচ্ছেন। এমনই একজন কৃষক হলেন ঠাকুরগাঁওয়ের মাদারগঞ্জ এলাকার মামুন রশিদ। তিনি তার নার্সারি ব্যবসার পাশাপাশি বাড়তি আয়ের আশায় বাড়িতে গরু পালন করতেন। কিন্তু বিভিন্ন রোগ ও গোখাদ্যের দাম বাড়ায় গরু পালনে লোকসান হয় তার। পরে একজনের পরামর্শে ভেড়া পালন শুরু করেন। চার বছরের মধ্যেই বাড়িতে গড়ে তোলেন ভেড়ার খামার।

মামুন বলেন,  ভেড়া পালনের জন্য যেমন বেশি পরিমাণ পুঁজির প্রয়োজন হয় না। এছাড়াও ভেড়ার খাদ্য খরচও খুব বেশি হয় না। সারাদিন ভেড়াগুলোকে ছেড়ে দিয়ে রাখি। ভেড়াগুলো নিজে নিজেই খাওয়ায় পর বাড়িতে ফিরে আসে। সন্ধ্যার সময় ভেড়াগুলো বাড়িতে আসলে সামান্য ভুসি ও আটার সাথে পানি মিশিয়ে দিলে খেয়ে ঘরে শুয়ে থাকে।

তিনি বলেন, ভেড়া পালন করে আমার প্রত্যেক মাসেই আয় হয় প্রায় দশ হাজার টাকা। আর বছরে খামার থেকে ভেড়া বিক্রি হয় এক লাখ ২০ হাজার টাকার। আমার দেখাদেখি অনেকেই এখন ভেড়া পালন শুরু করেছেন। ভেড়া পালনকারীদের সরকারীভাবে সহযোগিতা করা হলে আমরা আরও বেশি লাভবান হতাম।

ঠাকুরগাঁওয়ের উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তারা জানান, ভেড়া পালন করে মামুনের সাফল্যের কথা আমরা শুনেছি। তিনি চাইলেই আমরা তার খামারের জন্য প্রয়োজনীয় ওষুধ ও পরামর্শ দেওয়া হবে। এখন থেকে যারা ভেড়া পালন করতে চাইবেন আমরা তাদের সহযোগিতা করবো।

মন্তব্য ( ০)





  • company_logo