• বিশেষ প্রতিবেদন

ঠাকুরগাঁওয়ে লাউ চাষে লাভবান রাকিব

  • বিশেষ প্রতিবেদন
  • ০৩ আগস্ট, ২০২৩ ১১:৪৯:৫০

ছবিঃ সিএনআই

ঠাকুরগাঁও প্রতিনিধিঃ ঠাকুরগাঁও সদর উপজেলা সালন্দর সিংপাড়া এলাকার লাউ চাষে লাভবান মোঃ রাকিব। ১৫ কাঠা জমিতে লাউয়ের চাষ করে এখন পর্যন্ত এক লাখ টাকার লাউ বিক্রি করেছেন। তার এমন সাফল্য এলাকায় বেশ সাড়া ফেলে দিয়েছে। তার দেখাদেখি এলাকার বেকার যুবকরা বিভিন্ন ধরনের সবজি চাষে আগ্রহী হচ্ছেন।

জানা যায়, মোঃ রাকিব সালন্দর সিংপাড়া বাসিন্দা। তিনি ১৫ কাঠা জমি লাউ চাষ করেছেন। কোনো প্রকার কিটনাশক ব্যবহার ছাড়া বিষমুক্ত সবজি উৎপাদন করেছেন। তাই স্থানীয় বাজারে তার লাউয়ের বেশ চাহিদা সৃষ্টি হয়েছে। তিনি লাউয়ের পাশাপাশি ১০ শতাংশ জমিতে বরবটির, করলা,চাষও করেছেন। সবজি চাষে তার এমন সফলতা দেখে যুবকরা আশার আলো খুঁজে পেয়েছেন। তারাও সবজি চাষে আগ্রহী হয়েছেন।

ওই এলাকার আবুল কাশেম বলেন, আমি ২৫ শতাংশ জমি লাউয়ের চাষ করেছি। এর চাষে আমার প্রায় ৪০ হাজার টাকা খরচ হয়েছে। জমি থেকে এখন পর্যন্ত প্রায় ৫০ হাজার টাকার লাউ বিক্রি করেছি। আরো লক্ষাধিক টাকার বিক্রি করতে পারবো।

তিনি আরো বলেন, লাউয়ের চাষ পদ্ধতি সহজ। কম পরিশ্রম ও অল্প পুঁজিতেই লাভবান হওয়া যায়। আমি এর চাষে কোনো রাসায়নিক সার ও কিটনাশকের ব্যবহার করিনি। তাই লাউয়ের গুণগত মান নষ্ট হয়না। এর স্বাদ বেশি হয়। এই কারণেই স্থানীয়ভাবে আমার জমির লাউয়ের চাহিদা বেড়েছে। আমি আরো ১০ শতক জমিতে বরবটির, করলা ট

চাষ করেছি। আশা করি সেখান থেকে ১ লাখ টাকা আয় করতে পারবো। এছাড়াও আগামীতে আমি অন্যান্য আরো সবজির চাষ করবো।

ঠাকুরগাঁও উপজেলা কৃষি অফিসের সুত্রে জানতে পারলাম। এবছর আবহাওয়া অনুকূলে থাকায় এবার লাউয়ের বাম্পার ফলন হয়েছে। লাউ একটি সুস্বাদু সবজি। সব সময়েই লাউয়ের চাহিদা থাকায় চাষিরা বেশ লাভবান হচ্ছেন। আমরা কৃষকদের লাউ চাষ করার জন্য উৎসাহ দিচ্ছি।

মন্তব্য ( ০)





  • company_logo