• অর্থনীতি

বাংলাদেশে রিজার্ভ কমে ৩৯ বিলিয়ন ডলার

  • অর্থনীতি
  • ১৩ জুলাই, ২০২২ ২০:৪৭:০৪

ফাইল ছবি

নিউজ ডেস্কঃ বাংলাদেশে বৈদেশিক মুদ্রার রিজার্ভ ৪০ বিলিয়ন ডলারের নিচে নেমে এসেছে। এশিয়ান ক্লিয়ারিং ইউনিয়নে (আকু) আমদানির অর্থ বাবদ ১ দশমিক ৯৬ বিলিয়ন ডলার পরিশোধের পর রিজার্ভ কমে যায়।

মঙ্গলবার (১২ জুলাই) রিজার্ভ নেমে দাঁড়ায় ৩ হাজার ৯৭৭ কোটি (৩৯ দশমিক ৭৭ বিলিয়ন) ডলারে। প্রতি মাসে ৮ বিলিয়ন ডলার আমদানি ব্যয় হিসেবে মজুত এ বৈদেশিক মুদ্রা দিয়ে ৫ মাসের আমদানি ব্যয় মেটানো সম্ভব। কেন্দ্রীয় ব্যাংকের সংশ্লিষ্ট বিভাগ এ তথ্য নিশ্চিত করেছে।

বাংলাদেশ, ভুটান, ভারত, ইরান, মালদ্বীপ, মিয়ানমার, নেপাল, পাকিস্তান ও শ্রীলঙ্কা আকুর সদস্য। এই দেশগুলোর কেন্দ্রীয় ব্যাংকগুলোকে দুই মাস পরপর টাকা পরিশোধ করতে হয়।

আমদানি ব্যয় বৃদ্ধি ও অভ্যন্তরীণ রেমিট্যান্স হ্রাসের কারণে কয়েক মাস ধরে চাপের মধ্যে রয়েছে রিজার্ভ। চলমান পরিস্থিতি নিয়ন্ত্রণে কেন্দ্রীয় ব্যাংক রিজার্ভ থেকে প্রায় প্রতিদিনই ডলার বিক্রি করছে। মূলত খাদ্যপণ্য, জ্বালানি ও সরকারি কেনাকাটায় খোলা এলসি সেটেলমেন্টে এই সাপোর্ট দিচ্ছে বাংলাদেশ ব্যাংক। ২০২১-২২ অর্থবছরে কেন্দ্রীয় ব্যাংক রিজার্ভ থেকে ৭.৬২ বিলিয়ন ডলার বিক্রি করেছে।

গত বছরের ডিসেম্বরে বাংলাদেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভ রেকর্ড ৪৬.১৫ বিলিয়ন ডলারে পৌঁছে। তবে ২০২১-২২ অর্থবছরে আমদানির পরিমাণ বেড়ে ৭৮ বিলিয়ন ডলার হয়। অন্যদিকে রেমিট্যান্স ও রপ্তানি থেকে অর্জিত বৈদেশিক মুদ্রার পরিমাণ দাঁড়ায় ৭৩ বিলিয়ন ডলার।

মন্তব্য ( ০)





  • company_logo